মোঃ মুক্তাদির হোসেন, স্টাফ রিপোর্টারঃ

নরসিংদী জেলার পলাশ উপজেলার ডাংগায় পরিবেশ বাঁচলে বাঁচবে পৃথিবী উপলক্ষে প্রাণ আর,এফ,এল এর উদ্ধ্যোগে র‍্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
২ জুন বিকেলে প্রাণ আর এফ এল এর উদ্ধ্যোগে র‍্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন মোঃ ফজলে রাব্বি সিনিয়র জেনারেল ম্যানেজার প্রাণ আর এফ এল গ্রুপ ডাংগা, পলাশ নরসিংদী, এসময় উপস্থিত ছিলেন মোঃ সাইফুল আলম সহকারী জেনারেল ম্যানেজার প্রাণ আর এফ এল গ্রুপ চরকা ট্রেক্সটাইল লিঃ মোঃ ফেরদৌস রহমান উপ ব্যবস্থপক প্রশাষন, মোঃ হুমায়ুন কবির উপ ব্যবস্থপক প্রশাষন ডাংগা, ডাংগা পুলিশ ক্যাম্পের ইনচার্জ মোঃ খাইরুল ইসলাম, মোঃ আলী আকবর সহ সভাপতি ডাংগা ইউনিয়ন আওয়ামী লীগ, কামরুল ইসলাম, মোঃ কৌশিক আহমেদ নয়ন সভাপতি স্বেচ্ছাসেবক লীগ ডাংগা ইউপি, সোহেল আরিফ সভাপতি কৃষক লীগ ডাংগা ইউনিয়ন এছাড়াও আওয়ামী লীগ, যুবলীগ,ও প্রাণ আর এফ এলের শ্রমিক সহ এলাকার নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন, এসময় প্রধান অতিথি মোঃ ফজলে রাব্বি তাহার বক্তব্য বলেন

পরিবেশকে আশ্রয় করেই গড়ে উঠেছে মানব সভ্যতা,
পরিবেশ মানুষের পরম বন্ধু, পরিবেশ মানুষকে মমতা দিয়ে আগলে রাখে, কিন্তু দুঃখের সঙ্গে বলতে হয় যতোই দিন যাচ্ছে ততই প্রকৃতি তার নিজস্বতা হারাচ্ছে। আমরা বেপরোয়াভাবে পরিবেশ দূষণ করে চলেছি। আমরা ডেকে আনছি ক্ষয় ও অবক্ষয়ের মহামারি। কি বায়ু দূষণ, কি পানি দূষণ, কি শব্দ দূষণ, মাটি দূষণ, বৃক্ষনিধন ইত্যকার কর্মকান্ডের ফলে মানব সভ্যতা আজ হুমকিতে পড়েছে। পানি দূষণের ফলে জলাশয়ে আজ আর আগের মতো মাছ নেই। জলজপ্রাণীরাও হুমকির মুখে।

বিশ শতকের মাঝামাঝি থেকে শুরু হয়েছে পারমাণবিক যুগ। কাঠ, কয়লা, প্যালাষ্টি এবং তেল দহনের ফলে পরিবেশ যে পরিমাণে দূষিত হয় পারমাণবিক দহনের দূষণের পরিমাণ তার চেয়ে কয়েক গুণ বেশি।

বিশ্ব উষ্ণায়ণ ঘুম ছুটিয়েছে পরিবেশ বিজ্ঞানীদের। যে ভাবে পৃথিবীর উষ্ণতা বাড়ছে, ভূগর্ভে সঞ্চিত জল ও জ্বালানি তলানিতে এসে ঠেকেছে, তাতে অদূর ভবিষ্যতে মানব সভ্যতার সামনে যে বিশাল সংকট এসে উপস্থিত হবে তাতে কোনও সন্দেহ নেই। তাই আসুন আমরা প্যালাষ্টিক ব্যবহারের পর তার সঠিক স্থানে ফেলি।

জন্ম থেকে মৃত্যু পর্যন্ত মানুষ পরিবেশের ওপর নির্ভরশীল। কিন্তু আমাদের স্বেচ্ছাচারী আক্রমণের ফলে দিনদিন নষ্ট হচ্ছে পরিবেশের ভারসাম্য। পরিবেশ দূষিত হচ্ছে। পরিবেশের দূষণের ফলে আবহাওয়া বিরূপ হয়ে পড়েছে, ফলে প্রায় দেখা দিচ্ছে নানা ধরনের প্রাকৃতিক দুর্যোগ। এসব প্রাকৃতিক দুর্যোগের ভয়াবহ পরিস্থিতি মানবজাতিকে ধ্বংসের দিকে ঠেলে দিচ্ছে। তাই আমাদের পরিবেশকে দূষণের হাত থেকে রক্ষা করতে হবে। আর এজন্য দরকার কার্যকর পদক্ষেপ। তাই আসুন পরিবেশ বাঁচাই বিশ্ব বাঁচাই। নির্মল অক্সিজেনে ভরে উঠুক এই পৃথিবী।