নুর হোসেন- চট্টগ্রাম জেলা প্রতিনিধিঃ

মিরসরাইয়ে দীর্ঘ সময় ধরে প্রতিপক্ষ জোর পূর্বক জায়গা দখলে রাখার কারণে নতুন ঘর নির্মাণ করতে পারছেনা কয়েকটি পরিবার। তাই বাধ্য হয়ে ৬০ বছরের পুরনো ঝুঁপড়িতে বসবাস করছে তারা। যে কোন সময় হতে পারে বড় দুর্ঘটনা। ভাঙ্গা ঘরের জন্য ৯০ বছরের অসুস্থ শাশুড়িকে নিয়ে বাড়ি ছেড়ে মিরসরাই সদরে বাসাভাড়া নিয়ে থাকছেন তাদের একটি পরিবার। এ বিষয়ে একাধিকবার সালিশ-বৈঠক হলেও কোন সুরাহা হয়নি।

জানা গেছে, মিরসরাই উপজেলার মঘাদিয়া ইউনিয়নের ৪ নং ওয়ার্ডের শেখের তালুক এলাকার শিকদার বাড়ির মৃত মহিউদ্দিনের পুত্র মো. কামাল উদ্দিন, জামাল উদ্দিন ও নাজিম উদ্দিনের বাড়ির জায়গা দখল করে রেখেছে একই বাড়ির মৃত হোসনের জামানের পুত্র গোলাম সুলতাল। এই জায়গা নিয়ে তার সাথে দীর্ঘদিন ধরে বিরোধ চলে আসছিলো।
মো. কামাল উদ্দিন অভিযোগ করেন, গোলাম সুলতান আমাদের বাড়ির মধ্যে সাড়ে ১০ শতক জায়গা জোরপূর্বক দখল করে রেখেছে। আমরা নতুন ঘর নির্মাণের উদ্যোগ নিলে বাঁধা প্রদান করে। এই নিয়ে ইউনিয়ন পরিষদের একাধিক বৈঠক হয়েছে। বৈঠকে বসলেও যখন সমাধানের পর্যায়ে যায় তখন সে বিভিন্ন অজুহাতে বৈঠক মানেন না।

তিনি বলেন, গত বৃহস্পতিবার দুপুরে বাড়িতে বহিরাগত সন্ত্রাসী নিয়ে আসে গোলাম সুলতান। তারা এসে আমাদের ঘরে হামলা চালায়, তখন আমরা কেউ বাড়িতে ছিলাম না শুধু মহিলারা ছিলো বাড়িতে। তারা জোর করে আমাদের গাছ থেকে ডাব ও আম পাড়ছিলো। তখন তাদের বাঁধা দিলে কিছুটা বাকবিতন্ডা হয়। তারা প্রচার করছে তাদের ১০জন আহত হয়েছে। তিনজন কিভাবে ১০জনের উপর হামলা করে বুঝতেছিনা। তিনি আক্ষেপ করে বলেন, আমাদের তিন ভাইয়ের ১০টি মেয়ে রয়েছে। কয়েকজন মেয়ে বিবাহ উপযুক্ত হয়ে গেছে। কিন্তু ভাঙ্গা ঘরের জন্য তাদের ভালো পরিবারে বিয়ে দিতে পারছিনা। বিয়ের সবকিছু ঠিক হয়ে গেলেও শেষ পর্যায়ে ঘরের অবস্থা দেখে ছেলেপক্ষ পিছু হটে যায়। ইউনিয়নের চেয়ারম্যান ও এলাকার গণ্যমাণ্য ব্যক্তিবর্গের কাছে দাবি জানাচ্ছি দ্রুত আমরা যতটুকু পাই তা যেন দ্রুত বুঝিয়ে দেওয়া হয়।
কামাল উদ্দিনের ছোট ভাইয়ের স্ত্রী বলেন, আমরা খুবই ঝুঁকি নিয়ে বসবাস করছি। যদি বড় কোন ঝড় তুফান আসে ভেঙ্গে যাবে। আমাদের থেকে রিক্সাওয়ালার ঘরও অনেক ভালো আছে। তিনি আরও বলেন, আমার ৯০ বছর বয়সী শাশুড়ি দীর্ঘদিন যাবৎ বিভিন্ন জটিল ও কঠিন রোগে আক্রান্ত। অসুস্থ শাশুড়িকে নিয়ে বাধ্য হয়ে মিরসরাই সদরে ভাড়াবাসা নিয়ে থাকছি।

এ বিষয়ে গোলাম সুলতান জানান, তিনি কারো জায়গা জোর করে দখল করে রাখেন নি। উল্টো কামালরা আমাদের আত্মীয়দের মারধর করেছে।

এ বিষয়ে ১১ নং মঘাদিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জাহাঙ্গীর হোসাইন মাষ্টার বলেন, ওই বাড়িতে জায়গা নিয়ে দুটি পক্ষের মধ্যে বিরোধ রয়েছে। আমরা এনিয়ে একাধিকবার বৈঠক করে সুরাহার চেষ্টা করছি। আশা করছি সমাধান হয়ে যাবে।