মো. নাহিদুল ইসলাম ফাহিম, রাজবাড়ী :

রাজবাড়ীতে ‘ হাতে দেখলেই সাদাছড়ি, এগিয়ে এসে সহায়তা করি ‘ প্রতিপাদ্যে বিশ্ব সাদাছড়ি নিরাপত্তা দিবস ২০২৪ উদযাপন উপলক্ষে র‍্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (১৫ অক্টোবর) সকাল সোয়া ১১ টায় রাজবাড়ী জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষে রাজবাড়ী জেলা প্রশাসন, জেলা সমাজসেবা অধিদপ্তরের ও জেলা প্রতিবন্ধী সেবা ও সহায়তা কেন্দ্রের উদ্যোগে এ আয়োজন করা হয়।

জেলা প্রশাসক (ভারপ্রাপ্ত) সিদ্ধার্থ ভৌমিকের সভাপতিত্বে এ আলোচনা সভায় বক্তব্য রাখেন, জেলা সিভিল সার্জন কর্মকর্তা মোহাম্মদ ইব্রাহীম টিটন, অতিরিক্ত পুলিশ সুপার (অর্থ ও প্রশাসন) শরীফ আল রাজীব, জেলা সমাজসেবা অধিদপ্তরের উপ-পরিচালক রুবাইয়াত মো. ফেরদৌস, রাজবাড়ী প্রতিবন্ধী সেবা ও সহায়তা কেন্দ্রের কনসালটেন্ট ডা. নাছির উদ্দিন, জেলা এনজিও ফেডারেশনের সভাপতি লুৎফর রহমান, জেলা আসসেট এর নির্বাহী পরিচালক শাহজাহান সিদ্দিকী, দৃষ্টি প্রতিবন্ধী আজগর আলী প্রমুখ।

এসময় বিভিন্ন দৃষ্টি প্রতিবন্ধীদের মধ্যে থেকে জেলার প্রতিটি উপজেলায় একটি করে প্রতিবন্ধী সেবা ও সহায়তা কেন্দ্র প্রতিষ্ঠার দাবি জানানো হয়।

জেলা এনজিও ফেডারেশনের সভাপতি লুৎফর রহমান বলেন, দেশের বিভিন্ন দপ্তরের গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করছেন এই সুবর্ণ নাগরিকেরা। রাজবাড়ীতেও এমন দৃষ্টান্ত রয়েছে। আসলে তাদের শুধু সুযোগ এবং সহযোগিতার অভাব রয়েছে। সমাজের স্বাভাবিক মানুষের মতো সমান অধিকার ও সুযোগ নিশ্চিত করলে তারাও দেশের বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখতে পারবেন।

অতিরিক্ত পুলিশ সুপার (অর্থ ও প্রশাসন) শরীফ আল রাজীব বলেন, ১৯৬৪ সাল থেকে বিশ্বে এই সাদাছড়ি নিরাপত্তা দিবস উদযাপন হচ্ছে। এই সাদাছড়ি যে শুধু দৃষ্টি প্রতিবন্ধী ব্যক্তির চলার সাথী তাই নয়। এই সাদাছড়ি দেখলে মানুষ বুঝবে যে তিনি দৃষ্টি প্রতিবন্ধী, তখন তারা সেই ব্যক্তিকে নিরাপদ চলাচলের পাশাপাশি বিভিন্নভাবে সহোযোগিতা করবে।

জেলা প্রশাসক (ভারপ্রাপ্ত) সিদ্ধার্থ ভৌমিক বলেন, প্রতিবন্ধী নয়, রাষ্ট্র এদেরকে সুবর্ণ নাগরিক হিসেবে আখ্যায়িত করেছেন। তাই দেশের সুবর্ণ নাগরিককে অবজ্ঞা করার কোনো সুযোগ নেই। এই নাগরিকের চলাচল ও জীবনযাপনের নিরাপত্তা এবং অধিকার নিশ্চিত করতে হবে আমাদেরকেই। এ বিষয়ে জনসচেতনতা সৃষ্টির লক্ষে আমরা মহাসড়কের পাশে একটি বিলবোর্ড স্থাপন করা হবে।

আলোচনা শেষে মোট ৬ জন দৃষ্টিপ্রতিবন্ধীর মাঝে প্রত্যেককে একটি করে সাদাছড়ি প্রদান করা হয়। তারা হলেন, রাজবাড়ী সমন্বিত দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষা কার্যক্রম থেকে আব্দুল আলীম, পার্থ বিশ্বাস, প্রত্যয় স্কুল থেকে সঙ্গীতা পাল, লক্ষীকোল থেকে গাজী আব্দুল হালিম, কল্যাণপুর থেকে দুলাল, লোকোশেড থেকে কালাম।

এর আগে সকাল ১১ টায় জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে একটি বর্ণাঢ্য র‍্যালীর আয়োজন করা হয়। র‍্যালীতে সহযোগিতা করে রোভার স্কাউটের একটি চৌকষ দল।