স্টাফ রিপোর্টার; এস. আর টুটুল এম. এলঃ

আজ ৯- জুলাই (রবিবার) জাতীয় আদিবাসী পরিষদ (ক্ষুদ্র নৃগোষ্ঠী) নওগাঁ জেলা শাখার উদ্যোগে মহাদেবপুর উপজেলাধীন (চৌমাশিয়া) নওহাটা গোলচত্তরে বিক্ষোভ মিছিল ও সমাবে করেছে!

আদিবাসীদের আদিবাসী হিসেবে সাংবিধানিক স্বীকৃতি, আদিবাসীদের জন্য ভূমি কমিশন ও পৃথক মন্ত্রণালয় গঠন, বাদ পড়া আদিবাসী জনগোষ্ঠীকে গেজেট অন্তর্ভুক্ত করুন, সরকারি চাকুরিতে আদিবাসীদের কোটা নিশ্চিতকরণ ও উচ্চশিক্ষায় আদিবাসীদের কোটা বাস্তবায়ন সহ ০৫ দফা দাবিতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ পালিত হয়।

জাতীয় আদিবাসী (ক্ষুদ্র নৃগোষ্ঠী) নওগাঁ জেলা শাখার সভাপতি, নরেন পাহান এর সভাপতিত্বে, উপস্থিত ছিলেন, রবীন্দ্রনাথ সরেন, সভাপতি, জাতীয় আদিবাসী পরিষদ কেন্দ্রীয় কমিটি।
নকুল কুমার পাহান, সভাপতি আদিবাসী ছাত্র পরিষদ কেন্দ্রীয় কমিটি।
যাদু কুমার দাস, সদস্য জাতীয় আদিবাসী পরিষদ কেন্দ্র কমিটি, জয়নুল আবেদীন মুকুল, আহবায়ক, বাংলাদেশ সমাজতান্ত্রিক দল (বাসদ) নওগাঁ জেলা শাখা ও উপদেষ্টা জাতীয় আদিবাসী পরিষদ নওগাঁ জেলা।
অ্যাড. শহীদ হাসান সিদ্দিকী স্বপন, সভাপতি ওয়াকার্স পার্টি নওগাঁ জেলা শাখা ও উপদেষ্টা জাতীয় আদিবাসী পরিষদ নওগাঁ জেলা শাখা সহ রাজশাহী বিভাগের অন্তর্গত ০৮টি জেলার ক্ষুদ্র নৃগোষ্ঠীর নেতৃবৃন্দসহ ৭শতাধিক নারী- পুরুষ বিক্ষোভ মিছিল ও সমাবে করেন।

এ সময় তারা বক্তব্যে বলেন আদিবাসীরা মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করে, বাংলাদেশ স্বাধীন হওয়ার পরও আদিবাসী জনগোষ্ঠী তাদের স্বীকৃতি পায়নি, আদিবাসীদের আদিবাসী হিসেবে সাংবিধানিক স্বীকৃতি, সমতল আদিবাসীদের জন্য ভূমি কমিশন ও পৃথক মন্ত্রণালয় গঠন,
বাদপড়া আদিবাসী জাতিগোষ্ঠীকে গেজেটে অন্তর্ভুক্তকরণ, সরকারী চাকুরীতে আদিবাসীদের কোটা নিশ্চিতকরণ ও উচ্চ শিক্ষায় আদিবাসীদের কোটা বাস্তবায়ন, গাইবান্ধা জেলার সাহেবগঞ্জে বাগদাফার্মে ০৩ জন সাঁওতাল হত্যার বিচার, রাজশাহীর গোদাগাড়ীতে সেচের পানি না পাওয়ায় অভিনাথ মার্ডি ও রবি মার্ডির আত্মহত্যার প্ররোচনাকারীদের বিচার, সারাদেশে আদিবাসীদের উপর নির্যাতন, হত্যা, ধর্ষণ, অপহরণ, জমি জবরদখল, মিথ্যা মামলা, লুটপাট, পুলিশি হয়রানি, আদিবাসীদের নামে বরাদ্দকৃত টাকা আত্মসাৎ সহ ভূমি অফিসের ঘুষ-দুর্নীতি বন্ধ করতে আগামী জাতীয় সংসদ নির্বাচনের আগে বাস্তবায়ন করার জন্য মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি আহ্বান জানান।

আগামী ৩ সেপ্টেম্বর ২০২৩ ইং ঢাকায় মহা সমাবেশের ঘোষণা দিয়ে শান্তিপূর্ণভাবে কর্মসূচি শেষ করেন।