তানোর (রাজশাহী) প্রতিনিধি, জাকির হোসেন-টুটুলঃ

আজ ৮ আগস্ট, (মঙ্গলবার) রাজশাহীর তানোর উপজেলা আওয়ামী লীগের উদ্বোগে সন্ধা ৭-৩০ মিনিটে গোল্লাপাড়া বাজারস্থ তানোর উপজেলা আওয়ামী লীগ কার্যালয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সহধর্মিণী ও বঙ্গমাতা শেখ ফজিলাতুননেছা মুজিবের ৯৩তম জন্মবার্ষিকী উপলক্ষে বিশেষ আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে।

তানোর উপজেলা আওয়ামী লীগের সভাপতি জননেতা মাইনুল ইসলাম স্বপনের সভাপতিত্বে বিশেষ আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠানে, রাজশাহী -৫২’ তানোর – গোদাগাড়ী-১’ জাতীয় সংসদ সদস্য আলহাজ্ব ওমর ফারুক চৌধুরীর পক্ষে থেকে উপস্থিত ছিলেন; তানোর উপজেলা আওয়ামী যুবলীগের সংগ্রামী সফল সভাপতি ও উপজেলা পরিষদ চেয়ারম্যান জননেতা লুৎফর হায়দার রশিদ ময়না,

আরো উপস্তিত ছিলেন, উপজেলা আওয়ামী লীগের নবনির্বাচিত সাধারণ সম্পাদক জননেতা আবুল কালাম আজাদ (প্রদীপ সরকার)।

এসময় উপস্থিত ছিলেন, স্থানীয় সাংসদ আলহাজ্ব ওমর ফারুক চৌধুরীর স্নেহের ছোট ভাই তানোরে আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনে তরুন প্রজন্মের রাজনৈতিক আইকন, বিশিষ্ট সমাজ সেবক, আওয়ামী লীগ নেতা, আলহাজ্ব আবুল বাশার সুজন।
তানোর উপজেলা আওয়ামী সেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক, রামিল হাসান সুইট।
মুন্ডুমালা পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, মোহাম্মদ হোসেন মন্টু, তানোর পৌর আওয়ামী বঙ্গবন্ধু সৈনিক লীগের সভাপতি প্রভাষক, আক্তার হোসেন, তালন্দ ইউনিয়ন আওয়ামী লীগের সাবেক সভাপতি ও ইউপি পরিষদ চেয়ারম্যান নাজিমুদ্দিন বাবু, পাচন্দর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ও ইউপি পরিষদ চেয়ারম্যান আব্দুল মতিন, বাধাইড় ইউনিয়ন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও ইউপি পরিষদ চেয়ারম্যান আতাউর রহমান, কামারগাঁ ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ও ইউপি পরিষদ চেয়ারম্যান ফজলে রাব্বী ফরহাদ।

তালন্দ ইউনিয়ন আওয়ামী যুবলীগের সভাপতি মুকলেসুর রহমান,প্রমুখ।

এছাড়াও উপজেলা ও পৌরসভা আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের বিপুল সংখ্যক নেতাকর্মী উপস্থিত ছিলেন।

তানোর উপজেলা আওয়ামী যুবলীগের সভাপতি ও উপজেলা পরিষদ চেয়ারম্যান জননেতা লুৎফর হায়দার রশিদ ময়না বঙ্গমাতা ফজিলাতুন্নেছা মুজিবের ৯৩তম জন্মবার্ষিকীতে স্বৃতীচারণ করে তাঁর সংক্ষিপ্ত বক্তব্যে বলেন;
ভায়েরা আমার! আমি গভির শোকাহত হৃদয়ে বাঙালী জাতির জনক ও জননীর সৃতিচারণ করে মহান আল্লাহ রাব্বুল আলামিনের দরবারে ফরিয়াদ করছি, আল্লাহ পাক তাঁদেরকে বেহেস্ত নসিব করুন।
ভাইয়েরা আমার, আপনারা অনেকেই জানেন’ বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব- ১৯৩০ ইং সালের ৮ আগস্ট তৎকালীন গোপালগঞ্জ মহকুমার টুঙ্গিপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন।
তাঁর ডাকনাম ছিল (রেণু) পিতার নাম শেখ জহুরুল হক ও মায়ের নাম হোসনে আরা বেগম। এক ভাই-দুই বোনের মধ্যে তিনি ছিলেন ছোট।
১৯৭৫ সালের ১৫ আগস্ট কালরাতে তিনি জাতির পিতার হত্যাকারীদের হাতে নির্মমভাবে শাহাদাৎ বরণ করেন।

আপনারা জানেন বাঙালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে দীর্ঘ ৯ মাস লড়াই সংগ্রামের মধ্য দিয়ে জাতি স্বাধীনতা লাভ করে বিশ্বমানচিত্রে বাংলাদেশ নামক আরও একটি স্বাধীনদেশ চিত্রায়িত করেছে। আর এই লড়াই- সংগ্রাম- আন্দোলনের নেপথ্যে, বঙ্গবন্ধু শেখ মুজিবকে প্রেরণাদাত্রী ছিলেন তাঁর সহধর্মিণী শেখ ফজিলাতুননেছা (মুজিব)। তিনি বঙ্গবন্ধুর গোটা রাজনৈতিক জীবন ছাঁয়ার মতো অনুসরণ করে তার প্রতিটি কাজে প্রেরণার উৎস হয়ে ছিলেন।

এরপর তানোর উপজেলা আওয়ামী লীগের নবনির্বাচিত সাধারণ সম্পাদক প্রদীপ সরকার বলেন; বন্ধুগণ! বাঙালি জাতির মুক্তির সনদ ছয় দফা ঘোষণার পর বঙ্গবন্ধু যখন বারবার পাকিস্তানি শাসকদের হাতে বন্দি জীবন- যাপন করছিলেন, তখন আওয়ামী লীগের সর্বস্তরের নেতাকর্মীরা শেখ ফজিলাতুননেছা মুজিবের কাছে ছুটে যেতেন। তিনি তাদের বঙ্গবন্ধুর বিভিন্ন দিক- নির্দেশনা পৌঁছে দিতেন ও লড়াই- সংগ্রাম চালিয়ে যেতে অনুপ্রেরণা যোগাতেন।

আগরতলা ষড়যন্ত্র মামলায় বঙ্গবন্ধুর প্যারোলে মুক্তি নিয়ে কিছু কুচক্রী স্বাধীনতা সংগ্রামকে বিপন্ন করার ষড়যন্ত্রে মেতে উঠেছিল, তখন প্যারোলে মুক্তির বিপক্ষে বেগম মুজিবের দৃঢ়চেতা অবস্থান বাংলার মুক্তি সংগ্রামকে ত্বরান্বিত করেছিল। স্বামী বঙ্গবন্ধুর আদর্শকে ছায়ার মত অনুসরণ করা বেগম মুজিব জীবনে অনেক ঝুঁকিপূর্ণ কাজ করেছেন, এজন্য অনেক কষ্ট-দুর্ভোগ পোহাতে হয়েছে তাঁকে।

এদেশের মানুষের আন্দোলন- সংগ্রামে বেগম মুজিব যে কর্তব্যনিষ্ঠা, দেশপ্রেম, দূরদর্শী চিন্তা, বুদ্ধিমত্তা ও সাহসিকতার পরিচয় দিয়েছেন, তার ফলে জাতির পিতার পাশাপাশি তিনি আজ বঙ্গমাতার আসনে অধিষ্ঠিত।
এ দেশের রাজনীতিতে তাঁর অনন্য সাধারণ ভূমিকার জন্য চিরকাল স্মরণীয় হয়ে থাকবেন।
এই মহীয়সী নারী ১৫ই আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সাথে সপরিবারে খুনিচক্রের বুলেটের আঘাতে নির্মমভাবে শহীদ হন।
আজ আমরা বঙ্গমাতার ৯২তম জন্মবার্ষিকীতে তাঁর বিদেহী আত্মার মাগফিরাত কামনা করছি, মহান আল্লাহ তাঁকেসহ পরিবারে সকল শহীদ সদস্যকে জান্নাতুল ফেরদৌস দান করুন-আমিন।