মোঃ ফিরোজ আহমেদ, নওগাঁ জেলা প্রতিনিধিঃ

নওগাঁর আত্রাইয়ে উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতালের আয়োজনে হাটকালুপাড়া ইউনিয়ন পরিষদ চত্বরে বৃহস্পতিবার(২৪-আগষ্ট) সকাল ১০ টায়

৮ নম্বর হাটকালুপাড়া ইউনিয়নের সকল খামারী, চিকিৎসক ও সুশীল সমাজের লোকজনদের সাথে উপজেলায় লাম্পি স্কিন ডিজিজ (এলএসডি) প্রতিরোধে করণীয় বিষয়ে সচেতনতামূলক এক সভা অনুষ্ঠিত হয়েছে।

হাটকালুপাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ আফজাল হোসেন এর সভাপতিত্বে সচেতনতামূলক সভায় প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন, আত্রাই
উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ আবু আনাছ।

তিনি বলেন,লাম্পি স্কিন ডিজিজ গবাদিপশুর একটি ভাইরাসজনিত রোগ। এই রোগ টিকার মাধ্যমে নিয়ন্ত্রণ করা সম্ভব। যেহেতু মশা, মাছি ও সিরিঞ্জ বারবার ব্যবহারের মাধ্যমে অসুস্থ প্রাণী থেকে সুস্থ প্রাণিতে ছড়ায়। তাই খামারে স্বাস্থ্যকর পরিবেশ তৈরি করতে হবে।

তিনি আরোও বলেন-এ রোগে আক্রান্ত হলে গোবাদি পশুর দুধ কমে যাবে, পশু দূর্বল হয়ে পরবে, ওজন কমে যাবে এবং চামড়ার গুনাগুন নষ্ট হয়ে যাবে। এ লক্ষনগুলো দেখা দিলে সঙ্গে সঙ্গে প্রাণিসম্পদ কর্মকর্তার সাথে যোগাযোগ করতে হবে।

এসময় উপস্থিত ছিলেন, হাটকালুপাড়া ইউনিয়ন পরিষদের সচিব মোঃ ওয়াহিদুল ইসলাম, ইউপি সদস্য মোঃ আশরাফুল ইসলাম, আঃ খালেক, আজিজার, রফিকুল, জাহাঙ্গীর, বুলবুল আহম্মেদ, সামসুর রহমান, স্বপন, ডেজি আক্তার, বেগম আরা, মর্জিনা বেগম প্রমুখ।