মো. নাহিদুল ইসলাম ফাহিম, রাজবাড়ীঃ

রাজবাড়ীতে বিভিন্ন আয়োজনে বিশ্ব হাত ধোয়া দিবস উদযাপন করা হয়েছে। মঙ্গলবার (১৫ অক্টোবর) সকাল ১০ টায় রাজবাড়ী জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে রাজবাড়ী জেলা প্রশাসন ও জেলা জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের উদ্যোগে এ আয়োজন করা হয়।

এ উপলক্ষে রাজবাড়ী জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে একটি শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়।

র‍্যালী শেষে হাত ধোয়া ও আলোচনা পর্ব অনুষ্ঠিত হয়। এতে জেলা প্রশাসক (ভারপ্রাপ্ত) সিদ্ধার্থ ভৌমিকের সভাপতিত্বে বক্তব্য দেন, জেলা সিভিল সার্জন কর্মকর্তা মোহাম্মদ ইব্রাহীম টিটন, অতিরিক্ত পুলিশ সুপার (অর্থ ও প্রশাসন) শরীফ আল রাজীব, জেলা জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী মো. আবু জাকারিয়া প্রমুখ।

এসময় বক্তারা বলেন, আমাদের দেশের বিভিন্ন সংক্রামক রোগ বিস্তারের অন্যতম কারণ হচ্ছে নিয়ম করে হাত না ধোয়া। বিভিন্ন মহামারীতেও কিন্তু তার সংক্রমণ থেকে বাচতে নিয়মিত হাত ধুতে হয়েছে৷ এমনকি ব্যাপক হারে শিশুদের অসুখবিসুখ হচ্ছে শুধুমাত্র হাত ধোয়ার অভ্যাস না করার কারণে। অভিভাবকদের পরিচ্ছন্নতার কারণেও ওই হাতে খাবার খেয়েও শিশুরা অসুস্থতায় ভুগছে। তাই সকলের সুস্থ ও সুন্দরভাবে বেচে থাকতে নিয়মিত এবং নিয়ম করে হাত ধোয়ার বিকল্প নেই। তাই সকলকে নিয়মিত হাত ধোয়ার অভ্যাস করতে হবে এবং বিশেষ করে টয়লেট ব্যবহারের আগে-পরে এবং খাবার খাওয়ার আগে-পরে অবশ্যই হাত ধোয়ার অভ্যাস করতে হবে৷