রাজবাড়ীতে ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার নিয়ন্ত্রণ কার্যক্রম আওতায় জেলা পর্যায়ে তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়নে তামাক বিরোধী প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। জেলা প্রশাসনের উদ্যোগে দিনব্যাপি এই কর্মশালার আয়োজন করা হয়।
সকালে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে একটি শোভা যাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করেন জেলা প্রশাসক আবু কায়সার খান। প্রশিক্ষণ কর্মশালা পরিচালনা করেন অতিরিক্ত জেলা প্রশাসক ( শিক্ষা ও আইসিটি) সুর্বণা রানী সাহা।

প্রশিক্ষণে ভার্চুয়ালি যুক্ত হন স্বাস্থ্য সেবা বিভাগের যুগ্ম সচিব রোকেয়া বেগম, রাজবাড়ীর সিভিল সার্জন মোহাম্মদ ইব্রাহিম টিটন, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) জয়ন্তী রূপা রায়, সহকারী পুলিশ সুপার (সদর সার্কেল) মাঈন উদ্দিন চৌধুরী প্রমূখ।

প্রশিক্ষণে বিভিন্ন সরকারী কর্মকর্তা, আইনজীবী, এনজিওকর্মী, সংবাদকর্মীসগ বিভিন্ন শ্রেণি পেশার ৪০জন কর্মকর্তা অংশগ্রহণ করেন।

প্রাণবন্ত পরিবেশে মুক্ত আলোচনায় অংশগ্রহণ করেন জেলা সমাজসেবা কার্যালয়ের উপপরিচালক রুবাইয়েত মো. ফেরদৌস, রাজবাড়ী প্রেসক্লাবের সভাপতি খান মোহাম্মদ জহুরুল হক, প্রথম আলো প্রতিনিধি এজাজ আহম্মেদ, ডিবিসি প্রতিনিধি দেবাশিষ বিশ্বাস প্রমূখ।
বক্তারা বলেন, তামাকজাত পণ্য ব্যবহার থেকে আমাদের বিরত থাকতে হবে। আমাদের চারপাশে যারা আছে, তাদের সচেতন করতে হবে। জনসচেতনা তৈরি করতে হবে। তামাকজাত পণ্যের কূফল তুলে ধরতে হবে। কোমলমতি শিশুদের ছোটবেলা থেকেই এবিষয়ে নিরুৎসাহিত করতে হবে। কারণ, অল্প বয়সে শিশুরা কৌতুহল থেকে বা খারাপ বন্ধুদের সঙ্গে তামাকজাত পণ্যের ব্যবহার শুরু করে। এজন্য পরিবার থেকেই প্রথম উদ্যোগ গ্রহণ করতে হবে। শুধুমাত্র আইন প্রয়োগ করে এই সমস্যা সমাধান করা সম্ভব হবেনা।