আহসান হাবীব নাহিদ, গাইবান্ধা জেলা প্রতিনিধি :

গাইবান্ধার সাদুল্লাপুর উপজেলা জুড়েই চলছে অবৈধ ভাবে মাটি ও বালু উত্তোলনের মহা উৎসব দিনে রাতে রাস্তায় দাপটের সঙ্গে দাপিয়ে বেড়াচ্ছে অবৈধ মাহেন্দ্র কাঁকড়া।

উপজেলার রসুলপুর, নলডাঙ্গা, দামোদরপুর, জামালপুর, ফরিদপুর, ধাপেরহাট, ইদিলপুর, ভাতগ্রাম, বনগ্রাম, কামারপাড়া, খোর্দ্দকোমরপুর ইউনিয়নে দিনে ও রাতের আধারে চলছে অবৈধ ভাবে মাটি ও বালু উত্তোলনের মহা উৎসব। মাটি ও বালু উত্তোলন করার ফলে যেমন নষ্ট হচ্ছে আবাদি জমির উর্বরতাসহ সরকারের কোটি কোটি টাকা ব্যায়ে তৈরি করা চলাচলের রাস্তা। দিনে ও রাতে অবৈধ মাহেন্দ্র কাঁকড়া দ্রুত গতিতে চলাচলের ফলে রাস্তায় পথচারীরা আতংকের মাঝে করতে হচ্ছে চলাচল এবং রাতে বিকট শব্দে শিশু বাচ্চা, অসুস্থ রোগী ও বৃদ্ধবয়সীদের ঘুমের মাঝেই আতঙ্কে উঠে বারবার ভাঙ্গছে ঘুম। এযেনো স্বাধীন দেশে পরাধীন হয়ে বেঁচে থাকার সামিল।

ইতিমধ্যে অবৈধ ভাবে মাটি ও বালু উত্তোলন নিয়ে বিভিন্ন মিডিয়া, জাতীয় পত্রিকা ও অনলাইন নিউজ পোর্টালে সংবাদ প্রকাশের পরো হচ্ছেনা অবৈধ ভাবে মাটি ও বালু উত্তোলন বন্ধ।

দেখা যায়নি প্রশাসনিক তেমন কোনো তৎপরতা হয়েছে নাম মাত্র দায়সারা অভিযান পরিচালনা নাম মাত্র জরিমানা ও দুটি মামলা করা হলেও জামিনে মুক্তি হয়ে এসেই আবারও একই স্থানেই পূনরায় উত্তোলন করা হচ্ছে মাটি ও বালু।

ধাপেরহাট ও ভাতগ্রাম ইউনিয়নের সরকারের কোটি কোটি টাকা ব্যায়ে নলেয়া নদীর বাঁধ অবৈধভাবে কেটে বিক্রয় করা হলেও প্রশাসন নেননি কঠোর কোনো আইনি ব্যাবস্থা।

তবে কি আইনের চাইতেও শক্তিশালী এই মাটি ও বালু উত্তোলনকারীদের হাত প্রশ্ন সচেতন মহলের।নাম প্রকাশে অনিচ্ছুক স্থানীয় লোকজনের অভিযোগ এই মাটি ও বালু উত্তোলনকারীদের দাপট এতটা যে কেহ প্রতিবাদ করলেই দেখানো হচ্ছে উল্টো জীবন নাসের হুমকি সহ মিথ্যা মামলার ভয়।