মো. নাহিদুল ইসলাম ফাহিম, রাজবাড়ী :

রাজবাড়ীতে শহরের রাস্তাগুলোর গত কয়েকদিনের জমে থাকা ময়লা পরিষ্কার ও ট্রাফিক পুলিশের কাজ করছেন শিক্ষার্থীরা। বুধবার সকাল আনুমানিক সাড়ে ৯টা থেকেই এই কাজ শুরু করেন বৈষম্যবিরোধী আন্দোলনকারী শিক্ষার্থীরা। আইন শৃঙ্খলা বাহিনীর সদস্যরা রাস্তায় ফিরে না আসা পর্যন্ত এই কাজ চালিয়ে যাবেন বলে জানিয়েছেন তারা।
গত শনিবার থেকে রাজবাড়ীতে লাগাতর আন্দোলন শুরু করে বৈষম্যবিরোধী শিক্ষার্থীরা । গত ৫ আগষ্ট শেখ হাসিনার পদত্যাগের খবর ছড়িয়ে পড়ার পরপরই উল্লাস শুরু করে আন্দোলন কারীরা। এসময় বিক্ষুব্ধ জনতা শহরের বিভিন্ন স্থানে ভাঙচুর ও অগ্নিসংযোগ করে। এতে শহরের রাস্তাগুলো অনেকটাই অপরিছন্ন হয়ে যায়। এছাড়া গত সোমবার থেকেই মাঠে নেই কোন পুলিশ। এতে রাস্তায় চলাচলে কিছুটা বিশৃঙ্খলা দেখা দেয়।
সরেজমিনে দেখা যায়, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের সাধারণ শিক্ষার্থী ও রোবার স্কাউটের সদস্যরা রাজবাড়ী শহরের বড়পুল, পান্নাচত্বর রেলগেইটসহ গুরুত্বপূর্ণ স্থানে নিয়ম মেনে যান চলাচল করতে সহযোগিতা করছেন। যে সকল মোটর সাইকেলের চালকের মাথায় হেলমেট নেই তাদেরকে হেলমেট পড়ার পরামর্শ দিচ্ছে। রাজবাড়ী শহরের পান্নাচত্বরে রাস্তার উপর শিক্ষার্থীরা বিভিন্ন স্লোগান লিখছেন। কিছু শিক্ষার্থী ঝাড়ু–হাতে রাস্তা পরিষ্কার করার কাজ করছেন।
সৌরভ নামের এক শিক্ষার্থী বলেন, সরকার পতনের পর থেকে রাস্তায় কোন ট্রাফিক পুলিশ নেই। এজন্য রাস্তায় যাতে কোন ধরণের বিশৃঙ্খলা না হয় তাই আমরা সাধারণ শিক্ষার্থী ট্রাফিকের কাজ করছি। আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা ফিরে না আসা পর্যন্ত আমরা এই কাজ চালিয়ে যাবো।
রাফিদুল নামে এক চিত্র শিল্পি বলেন, আমরা আন্দোলনের সময় রাস্তায় কিছু স্লোগান লিখেছিলাম। তখন ছাত্রলীগ ও যুবলীগ আমাদের এই লেখা মুছে দেয়। তাই আমরা আবার কিছু স্লোগান লিখছি।
রাজবাড়ী সরকারি কলেজের এইচএসসি পরীক্ষার্থী রাজিয়া সুলতানা বলেন, রাজবাড়ী পরিষ্কার পরিচ্ছন্নতা অভিযান চলছে। আমরা রাজবাড়ীতে সকল শিক্ষার্থীরা মিলে এক হয়ে এই কাজে নেমেছি। আমরা সকলের নিজ নিজ জায়গা থেকে রাজবাড়ী শহরকে পরিষ্কার পরিচ্ছন্ন করবো। আমাদের এই পরিষ্কার পরিচ্ছন্নতার কাজ অব্যাহত থাকবে।