তানোর থেকে; জাকির হোসেন-টুটুলঃ

হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী- বাঙ্গালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শ হৃদয়ে ধারণ করে তাঁর স্বপ্নের সোনার বাংলাদেশ ও একটি উন্নত আধুনিক ডিজিট্যালিসহ স্মার্ট বাংলাদেশ গড়ে তুলার দৃঢ়-প্রত্যয়ে আত্মবিশ্বাস আর মনোবল নিয়ে কাজ করে যাচ্ছেন বাঙালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য কন্যা, বাংলাদেশের বর্তমান প্রধানমন্ত্রী দেশরত্ন জননেত্রী শেখ হাসিনা। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার আজ (২৮- সেপ্টেম্বর-২০২ইং) ৭৭তম শুভ জন্মদিন।
বর্তমান উন্নয়নশীল বিশ্বে এক সংগ্রামী রাষ্ট্র নায়কের নাম দেশরত্ন শেখ হাসিনা।
তিনি ১৯৪৭ সালের (২৮-সেপ্টেম্বর) গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জন্মগ্রহণ করেন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছার জ্যেষ্ঠ কন্যা সন্তান দেশরত্ন শেখ হাসিনা।

বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনার শিক্ষাজীবন শুরু হয়ে টুঙ্গিপাড়ার গ্রামীণ পাঠশালায়।
১৯৫৪ সালের নির্বাচনে বঙ্গবন্ধু প্রাদেশিক পরিষদের সদস্য নির্বাচিত হয়ে পরিবার নিয়ে ঢাকায় আসেন। শেখ হাসিনাকে ঢাকা শহরে টিকাটুলির নারী শিক্ষা মন্দিরে ভর্তি করা হয়। এখন এই শিক্ষা প্রতিষ্ঠানটি শেরেবাংলা গার্লস স্কুল এন্ড কলেজ নামে খ্যাত।
তিনি ১৯৬৫ সালে আজিমপুর বালিকা বিদ্যালয় থেকে মাধ্যমিক, ১৯৬৭ সালে ইন্টারমিডিয়েট গার্লস কলেজ (বর্তমান বদরুন্নেসা সরকারি মহিলা মহাবিদ্যালয়) থেকে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় পাস করেন। ওই বছরেই তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে বাংলা ভাষা ও সাহিত্যে অনার্সে ভর্তি হন এবং ১৯৭৩ সালে স্নাতক ডিগ্রি লাভ করেন। শেখ হাসিনা ইন্টারমিডিয়েট গার্লস কলেজে পড়ার সময় ছাত্র সংসদের সহ-সভাপতি নির্বাচিত হন।
তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সদস্য এবং রোকেয়া হল শাখার সাধারণ সম্পাদক ছিলেন। ছাত্রলীগের নেত্রী হিসেবে তিনি আইয়ুব বিরোধী আন্দোলন এবং ৬-দফা আন্দোলনে সক্রিয়ভাবে অংশগ্রহণ করেন।
শেখ হাসিনা ১৯৮১ সালে আওয়ামী লীগের নেতৃত্ব গ্রহণের পর থেকে দীর্ঘ আন্দোলন সংগ্রামের মধ্যে দিয়ে দলকে সুসংগঠিত করেন এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন পূরণে এগিয়ে যান।
একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিরঙ্কুশ জয়ে চতুর্থবারের মতো প্রধানমন্ত্রী হিসেবে শপথ গ্রহন করেন তিনি।
বর্তমানে তিনি জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৮তম অধিবেশনে যোগ দিতে যুক্তরাষ্ট্রে অবস্থান করছেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর রাজনৈতিক প্রজ্ঞা ও কূটনৈতিক দক্ষতা দিয়ে আন্তর্জাতিক অঙ্গনে দেশের জন্য কুড়িয়ে এনেছেন সুনাম। দেশের জন্য বয়ে এনেছেন সাফল্য এবং গৌরব।

উন্নয়ন বঞ্চিত অবহেলিত দুস্থ-দরিদ্র ও অধিকার বঞ্চিত অসহায় মানুষের ভাগ্য-উন্নয়নের সারথি মানবতার জননী- জননেত্রী শেখ হাসিনার ৭৮তম জন্মদিনে তাঁর সুস্বাস্থ্য ও দীর্ঘ আয়ু কামনা করে মহান সৃষ্টিকর্তা আল্লাহ রাব্বুল আলামীনের দরবারে অশেষ দোয়া- মাহফিল ও আলচনাসভার আয়োজন করেছেন, রাজশাহীর তানোর উপজেলা আওয়ামী লীগ ও সহযোগী সংগঠন।

তানোর উপজেলা আওয়ামী লীগ সভাপতি, মাইনুল ইসলাম স্বপন ও সাধারণ সম্পাদক, প্রভাষক; আবুল কালাম আজাদ প্রদীপ সরকার এবং তানোর পৌর আওয়ামী লীগের সভাপতি আসলাম উদ্দিন ও সাধারণ সম্পাদক আবুল বাশার সুজন – এর আহবানে, তানোর উপজেলা আওয়ামী লীগের সংগ্রামী যুগ্ন-সাধারণ সম্পাদক জননেতা, জিল্লুর রহমানের সঞ্চলনায় (২৮- সেপ্টেম্বর) তানোর উপজেলা অডিটোরিয়ামে শেখ হাসিনার ৭৮তম জন্মদিনে বিশেষ দোয়া মোনাজাত অনুষ্ঠুতি হয়!