রাজবাড়ী প্রতিনিধিঃ
রাজবাড়ী বালিয়াকান্দি উপজেলার ইসলামপুর ইউনিয়নের রাজধরপুর গ্রামের বেড়ারমাঠে চার ফসলী জমিতে পুকুর খননের অপচেষ্টার বিরুদ্ধে মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে।
 ৩০ শে নভেম্বর বৃহস্পতিবার সকালে রাজধরপুর এলাকাবাসী কৃষকদের উদ্যোগে বেড়ার মাঠে এই কর্মসূচির আয়োজন করা হয়।
মানববন্ধনে রাজধরপুর মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক আক্কাসুজ্জামান আক্কাসের সভাপতিত্বে বক্তব্য দেন, রাজধরপুর মাধ্যমিক বিদ্যালয়ের ব্যবস্থা পরিষদের সদস্য আনিসুর রহমান, রাজধরপুর মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক মো. মিরাজুর রহমান, ইসলামপুর ইউনিয়নের সাবেক ছাত্রলীগ নেতা ইমরুল হাসান, স্থানীয় কৃষক শাহরুল মোল্লা ও বাবর আলী মোল্লা।
এছাড়া এ বিষয়ে জেলা প্রশাসকের কাছে লিখিতভাবে অভিযোগ দেওয়া হয়েছে। এতে স্থানীয় কয়েকশ কৃষক সই করেন।
বক্তারা বলেন, এই মাঠ চার ফসলী। প্রতিবছর চার বার ফসল ফলানো হয়। এখনো মাঠে পেঁয়াজের আবাদ রয়েছে। কিছু দিন আগে ধান কাটা হয়েছে। অথচ বলা হচ্ছে, এটা জলাভূমি। বিষয়টি সম্পন্ন মিথ্যা ও বানোয়াট। আর আছির উদ্দিন মৃধা এস্টেটের নামে জমির পরিমান তিন একর ৪২ শতাংশ। এই জমিতে পুকুর কাটা হলে মাঠে জলাবদ্ধতা দেখা দিবে। মাঠে ফসল উৎপাদন মারাত্মক ভাবে ব্যাহত হবে। এলাকার দরিদ্র কৃষকেরা আরও দরিদ্র হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ফসলী জমিতে বিশেষ কারণ ছাড়া পুকুর খনন করা যাবে না। অথচ মিথ্যা তথ্য দিয়ে পুকুর খননের পায়তারা করা হচ্ছে। ভেকু মেশিন আনা হয়েছে। ভেকু মেশিন আনার জন্য বিভিন্ন গাছপালা উপড়ে ফেলা হয়েছে। রাস্তা তৈরির জন্য এক বৃদ্ধকে ভয় দেখিয়ে স্ট্যাম্পে সই নেওয়া হয়েছে।
অভিযোগ করেন, মো. আবদুর রহমান নামে এক ব্যক্তি নিজেকে এস্টেটের মোতাওয়াল্লি হিসেবে পরিচয় দিচ্ছেন। অথচ আছির উদ্দিনের বৈধ উত্তরাধিকার রয়েছে। এস্ট্রেটের জমি স্থানীয় কয়েকজন কৃষক ইজারা নিয়ে চাষাবাদ করেন। ইজারাবাবদ প্রতিবছর টাকা দেওয়া হয়। অথচ গায়ের জোরে চার ফসলী জমিতে পুকুর খনন করার চেষ্টা হচ্ছে।
গরেজমিনে দেখা যায়, পাকা রাস্তার পাশে কয়েকটি বাড়ি। বাড়িগুলো পার হলেই মাঠ। বাড়িগুলো পার করে ভেকু রাখা হয়েছে। কয়েকটি মেহগনি ও সুপারি গাছ উপরে ভেলা হয়েছে। মাঠের অধিকাংশ খেত থেকে ধান কাটা হয়েছে। ধান কেটে ধান গাছের অবশিষ্টাংশ পড়ে রয়েছে। কোনো কোনো খেতে পেঁয়াজের বীজের  আবাদ করা হয়েছে।
মোতাওয়াল্লি মো. আবদুর রহমান বলেন, ইজারাদারেরা টাকা দেয় না। তাদের কাছে প্রায় ১০ বছরের টাকা বাকী রয়েছে। এজন্য ওই জমিতে পুকুর খনন করার উদ্যোগ নেওয়া হয়েছে। আমার বিরুদ্ধে করা অভিযোগ মিথ্যা।
 রাজবাড়ী জেলা প্রশাসক আবু কায়সার খান বলেন, অভিযোগ তদন্ত করে দেখা হবে। অভিযোগের সত্যতা পেলে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।