মেনহাজুল ইসলাম তারেক, দিনাজপুর জেলা প্রতিনিধি:

দিনাজপুরের পার্বতীপুর সমাজসেবা অধিদপ্তর থেকে ৩ জন ভিক্ষুককে মালামালসহ মনোহারি টিনের দোকান উপহার দেওয়া হয়েছে। বিকল্প কর্মসংস্থান ও পুনর্বাসন কর্মসূচির অংশ হিসেবে তাদের এই দোকানঘরগুলো বরাদ্দ দেওয়া হয়েছে বলে জানিয়েছে উপজেলা সমাজসেবা কর্মকর্তা।
আজ সোমবার (৮ এপ্রিল) উপজেলা সমাজসেবা অফিস চত্ত্বরে দুপুর ১২ টার দিকে এ ভিক্ষুক পুণর্বাসন কর্মসূচি অনু্ষ্ঠিত হয়। উপজেলা প্রশাসনের বাস্তবায়নে, ও পার্বতীপুর উপজেলা সমাজসেবার আয়োজনে এ উপহার ৩ জন ভিক্ষুককে তুলে দেওয়া হয়।
এরপর তারা দোকানগুলো নিজ নিজ ঠিকানায় নিয়ে যান। এসময় উপস্থিত ছিলেন, পার্বতীপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি হাফিজুল ইসলাম প্রামাণিক। উপজেলা সমাজসেবা কর্মকর্তা তাপস রায়, চন্ডিপুর ইউনিয়ন চেয়ারম্যান মজিবর রহমান, বেলাইচন্ডী ইউনিয়ন চেয়ারম্যান কৃষিবিদ নুর মোহাম্মাদ রাজা, সরকারি বঙ্গবন্ধু উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোক্তারুল আলম প্রমুখ। দোকান ঘর পেয়ে মনমথপুর ইউনিয়নের তাজনগর গ্রামের মৃত দেবেন্দ্র নাথ রায়ের ছেলে ভিক্ষুক হুমাই চন্দ্র আবেগে আপ্লুত হয়ে বলেন, সাত বছর বয়স থেকেই আমার দুই চোখ অন্ধ, ভিক্ষা করেই খেতাম, এখন আর ভিক্ষাও করতে পারি না। এখন উপজেলা সমাজসেবা অফিস থেকে একটা দোকান পেয়েছি, এই দোকান করেই এখন চলবো আর ভিক্ষা করবো না। বেলাইচন্ডী ইউনিয়নের কৈপুলকি গ্রামের আব্দুর রাজ্জাকের স্ত্রী এলিজা বেগম দীর্ঘদিন ধরে ভিক্ষা করছেন, ভিক্ষা করে মেয়ের বিয়ে দিয়েছেন বর্তমান এলিজা বেগমের বয়স হয়েছে এখন আর তেমন ভিক্ষা করতে পারেন না। দোকানটা তার জীবিকার উৎস হবে বলে জানান তিনি।
উপজেলা সমাজসেবা অধিদপ্তরের কর্মকর্তা তাপস রায় বলেন, ‘সরকারের একটি লক্ষ্য হলো পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে মূলধারায় নিয়ে আসা। আজকে ৩ জন ভিক্ষুককে ৫০ হাজার টাকা মূল্যের (প্রতিটি দোকান ও মালামাল) উপহার দেওয়া হলো।’