ঝালকাঠি প্রতিনিধিঃ

নোটিসে শনিবার জেলা নির্বাচন কর্মকর্তার কার্যালয়ে উপস্থিত হয়ে তাকে শোকজের জবাব দিতে বলা হয়েছেষষ্ঠ উপজেলা পরিষদের দ্বিতীয় ধাপের নির্বাচনে আচরণবিধি লঙ্ঘনের তিন অভিযোগে ঝালকাঠির সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান পদপ্রার্থী খান আরিফুর রহমানকে কারণ দর্শানোর নোটিস দিয়েছেন রিটার্নিং কর্মকর্তা।

শুক্রবার বিকালে রিটার্নিং কর্মকর্তা ও জেলা নির্বাচন কর্মকর্তা মো. আব্দুস ছালেক এ নোটিস করেছেন।

নোটিসে শনিবার জেলা নির্বাচন কর্মকর্তার কার্যালয়ে উপস্থিত হয়ে শোকজের জবাব দিতে বলা হয়েছে।

অভিযোগ তিনটির বিষয়ে নোটিসে বলা হয়েছে, “ঝালকাঠি সদর উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে একজন প্রার্থী হিসেবে আপনি (খান আরিফুর রহমান) উপজেলার বিভিন্ন স্থানে প্লাস্টিক ব্যানার ব্যবহার করেছেন; বিপুল লোকজনের সমাগম ঘটিয়ে মোটরসাইকেল শোডাউন করেছেন; একটি গাড়িতে একের অধিক মাইক ব্যবহার করে প্রচারণা চালিয়েছেন এবং বিনয়কাঠি ইউনিয়নের সুগন্ধিয়া মুসলিম মাধ্যমিক বিদ্যালয় প্রাঙ্গণে কয়েক শতাধিক লোকজন নিয়ে স্থানীয় জাতীয় সংসদ সদস্যের নাম ব্যবহার করে আপনার প্রতীকের পক্ষে প্রচারণা চালিয়েছেন যার ভিডিও বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশিত হয়েছে এবং যা নির্বাচন পরিচালনা সংশ্লিষ্টদের দৃষ্টিগোচর হয়েছে।

“এ ধরনের কর্মকাণ্ডে উপজেলা পরিষদ নির্বাচন আচরণ বিধিমালা ২০১৬ এর বিধি ৮ (৯), ১৩ (ক) এবং ২১ (১) এর সুস্পষ্ট লঙ্ঘন হয়েছে।”

এ অবস্থায়, উপজেলা পরিষদ নির্বাচন আচরণ বিধিমালা, ২০১৬ এর একাধিক বিধিভঙ্গ করে প্রচার-প্রচারণা করায় কেন তার বিরুদ্ধে বিধি মোতাবেক ব্যবস্থা গ্রহণ করা হবে না তার লিখিত ব্যাখ্যা ৪ মে’র মধ্যে জেলা নির্বাচন কর্মকর্তার কাছে দাখিল করতে হবে বলেও শোকজে উল্লেখ করা হয়েছে।

এ বিষয়ে খান আরিফুর রহমানের ব্যবহৃত ফোন নম্বরে একাধিকবার কল করা হলেও তিনি রিসিভ করেননি।

এদিকে, ঝালকাঠি সদর উপজেলা পরিষদে চেয়ারম্যান পদে তিনজন, ভাইস চেয়ারম্যান পদে তিনজন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে তিন জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

তিন চেয়ারম্যান প্রার্থীরা হলেন, বর্তমান ঝালকাঠি সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান ও ঝালকাঠি জেলা আওয়ামী লীগ সহ-সভাপতি খান আরিফুর রহমান, ঝালকাঠি সদর উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক মো. সুলতান হোসেন খান এবং সদর উপজেলার ৯ নম্বর শেখেরহাট ইউনিয়নের একাধিকবার নির্বাচিত চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক নুরুল আমিন খান সুরুজ।