শুদ্ধ বাংলা ভাষার যথাযথ চর্চার লক্ষে রাজবাড়ীতে দুদিন ব্যাপী বাংলা উৎসব শুরু হয়েছে। রাজবাড়ী একাডেমির উদ্যোগে শুক্রবার সকালে রাজবাড়ী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় প্রাঙ্গনে এ উৎসবের উদ্বোধন করা হয়। এর আগে শহরের পান্না চত্তর থেকে বেড় করা হয় একটি র‌্যালি। সেটি শহরের বিভিন্ন এলাকা প্রদক্ষিন করে রাজবাড়ী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে এসে শেষ করে। পরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

রাজবাড়ী একাডেমির সভাপতি সৈয়দ সিদ্দিকুর রহমানের সভাপতিত্বে বক্তব্য রাখেন,রাজবাড়ী জেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা ফকীর আব্দুল জব্বার,রাজবাড়ী সরকারি কলেজের অধ্যক্ষ মোস্তাফিজুর রহমান, ফরিদপুর মেডিকেল কলেজের সহকারী অধ্যাপক ডা. ইকবাল হোসেন, রাজবাড়ী একাডেমির সাধারন সম্পাদক মোহাম্মদ সাইফুল্লাহ, জাতিসংঘের সাবেক কর্মকর্তা সুলতানা কামাল,সড়ক ও জনপথ অধিদপ্তর রাজবাড়ীর নির্বাহী প্রকৌশলী অমিত কুমার চক্রবর্তী প্রমুখ।

এসময় বক্তারা বলেন, বেশি বেশি বাংলা ভাষা চর্চার মাধ্যমে আমাদের মাতৃভাষাকে ভালোবাসতে হবে। যতটা সম্ভব বিদেশি ভাষা বর্জন করতে হবে। এধরণের উৎসব আয়োজন বাংলা ভাষার প্রতি আমাদের মমত্ববোধ বাড়াতে সাহায্য করে।

রাজবাড়ী একাডেমির সভাপতি সৈয়দ সিদ্দিকুর রহমান বলেন, আমরা ২০১১ সাল থেকে বাংলা উৎসব করে আসছি এটা সপ্তম বাংলা উৎসব।আমাদের বাংলা উৎসব করার উদ্দেশ্য হলো বাংলা ভাষার একটা ঐশয্য আছে তার সাথে আমাদের ছাত্র ছাত্রীদের পরিচয় করে দেওয়া। আমাদের ছাত্র ছাত্রীরা মনে করে বাংলা আমাদের নিজেদের ভাষা এটা শেখার কিছু নেই তাছাড়া ছাত্র ছাত্রীরা শুধু যেন পরীক্ষায় পাশ করার জন্যই শুধু না পড়ে আমাদের সাহিত্য ইতিহাস অনেক সমৃদ্ধ এবং আমাদের এই বাংলা ভাষার সাথে সবাইকে পরিচয় করিয়ে দেওয়ার উদ্দেশ্যই আমাদের বাংলা উৎসবের আয়োজন। এছাড়াও রাজবাড়ী একাডেমি শিক্ষা, সাহিত্য,  ইতিহাস,  পরিবেশ নিয়ে ২০১১ সাল থেকে কাজ করে যাচ্ছে।

দুদিন ব্যাপী উৎসবে রাজবাড়ী জেলার বিভিন্ন বিদ্যালয়ের ৭শ ছাত্র-ছাত্রী কুইজ, আবৃত্তি, অভিধান থেকে শব্দ বের করা, চিত্রাঙ্কন, দেয়ালিকা, বানান সংশোধন, সুন্দর হাতের লেখাসহ ৪০টি প্রতিযোগিতায় অংশগ্রহণ করছে।