এনামুল হক,বিশেষ প্রতিনিধি:

বাজার নির্ধারিত মূল্যের চেয়ে প্রতি লিটার সয়াবিন তেলে ৩০ টাকা ভর্তুকি দিয়ে দরিদ্র মানুষের মাঝে বিক্রি শুরু করেছেন উদ্ভাবক মিজানুর রহমান।

বাজার থেকে লিটার প্রতি ১৮০ টাকা দরে সয়াবিন তেল কিনে তিনি দরিদ্র মানুষের মাঝে ১৫০ টাকায় বিক্রি করছেন। একে দুর্নীতিবাজ ব্যবসায়ীদের বিরুদ্ধে এক অভিনব প্রতিবাদ বলছেন তিনি।

শনিবার দুপুরে শার্শার নাভারণ-সাতক্ষীরা মোড়ে ৩০ টাকা ভর্তুকি দিয়ে দরিদ্রদের মাঝে ১০০ লিটার তেল বিক্রি করে কার্যক্রম শুরু করেন যশোরের উদ্ভাবক মিজানুর রহমান।

এসময় দরিদ্র ক্রেতারা বাজারের চেয়ে ৩০ টাকা কমে এক লিটার তেল কিনতে পেরে মিজানের এমন কর্মকাণ্ডকে স্বাগত জানিয়ে তেলসহ যাবতীয় দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির বিষয়ে চাপা প্রতিবাদ জানান।

উদ্ভাবক মিজানুর রহমান বলেন, যারা অবৈধভাবে তেল মজুত করে নিত্যপণ্যের বাজারে কৃত্রিম সংকট তৈরি করছেন তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়ার দাবি জানাচ্ছি।
বাজারে তেলের চাহিদা মেটাতে ডিলার বা হোলসেলারদের এখনই মানবিকতার পরিচয় দেওয়ার সময় এসেছে।
এছাড়া যতদিন দাম ঊর্ধ্বমুখী থাকবে ততদিন বিভিন্ন গ্রামগঞ্জে এভাবে কম দামে তেল বিক্রি করবেন বলে তিনি জানান। এই কার্যক্রমে অংশ নিতে দেশের সব জায়গা থেকে দানশীল ও সাদা মনের মানুষদের এগিয়ে আসার আহ্বান জানান। সেই সঙ্গে সরকার নির্ধারিত দামে পণ্য বিক্রির জন্য ব্যবসায়ীদের অনুরোধ করেন।