মো. নাহিদুল ইসলাম ফাহিম,  রাজবাড়ী :

রাজবাড়ীতে শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়া হলেও ক্লাসে আসছে না শিক্ষার্থীরা। প্রতিষ্ঠানগুলোতে শিক্ষকেরা এলেও শিক্ষার্থীদের দেখা যায়নি ক্লাসে। শিক্ষার্থীদের উপস্থিতি না থাকায় অধিকাংশ শিক্ষা প্রতিষ্ঠানে সম্ভব হয়নি ক্লাস পরিচালনা করা। বৃহস্পতিবারে শহরের মাত্র একটি মাধ্যমিক বিদ্যালয়ে কিছু সংখ্যক শিক্ষার্থী উপস্থিত থাকায় চলেছে স্বল্প পরিসরে পাঠদান।

বৃহস্পতিবার (৮ আগষ্ট) রাজবাড়ী শহরের রাজবাড়ী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, শেরে বাংলা বালিকা উচ্চ বিদ্যালয়সহ কয়েকটি বিদ্যালয়ে গিয়ে দেখা গেছে সেখানে উপস্থিত ছিল না কোনো শিক্ষার্থী। প্রতিটি বিদ্যালয়েই শিক্ষক-কর্মচারীদের স্বাভাবিক উপস্থিতি রয়েছে। তবে রাজবাড়ী উচ্চ বিদ্যালয়ে গত ২ দিনে কোনো শিক্ষার্থী উপিস্থিত না থাকলেও বৃহস্পতিবার কিছু শিক্ষার্থী উপস্থিত হওয়ায় চলেছে স্বল্প পরিসরে পাঠদান। সবমিলিয়ে ৬২ জন মতো শিক্ষার্থীদের নিয়ে ক্লাস পরিচালনা করেছে রাজবাড়ী সরকারি উচ্চ বিদ্যালয়।

দেশে ঘটে যাওয়া সহিংসতায় শিক্ষার্থীদের নিরাপত্তা বিবেচনা করে গত ১৭ জুলাই থেকে সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখা হয়েছিল। মঙ্গলবার (৬ আগষ্ট) থেকে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়া হয়েছে। সোমবার (৫ আগস্ট) আইএসপিআর এক বিজ্ঞপ্তিতে এ নির্দেশনার কথা জানায়। এই নির্দেশনার পর মঙ্গলবার (৬ আগস্ট) সকালে রাজবাড়ীর সকল শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়া হয়।

রাজবাড়ী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক অমরেশ চন্দ্র বিশ্বাস বলেন, আইএসপিআর এর নির্দেশনা অনুযায়ী আমরা শিক্ষা প্রতিষ্ঠান নিয়মিত খুলে রেখেছি। আমার স্কুল ডাবল শিফটের। মর্নিং শিফটের কিছু মেয়েরা এসেছিল। তবে শিক্ষার্থী উপস্থিতি একেবারেই কম থাকায় ক্লাস পরিচালনা করা সম্ভব হয়নি। ডে শিফটে কোনো শিক্ষার্থী আসে নি। বিদ্যালয় খুলে আমরা ক্লাসে আসার জন্য সকল শিক্ষার্থীর মোবাইল নাম্বারে এসএমএস পাঠিয়ে দিয়েছি। এসএমএস পেয়ে অনেক অভিভাবকেরা মোবাইল ফোনে জানিয়েছেন তারা এখনো তাদের সন্তানদের নিরাপত্তার ঝুকিবোধ করায় তাদের শিক্ষা প্রতিষ্ঠানে পাঠাচ্ছেন না। তবে অন্তর্বর্তী কালীন সরকার দায়িত্ব গ্রহণ করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনলে রবিবার থেকে বিদ্যালয়ে সন্তানদের পাঠানোর কথা জানিয়েছেন অভিভাবকেরা।

রাজবাড়ী শেরে বাংলা বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. রেজাউল করিম বলেন, আইএসপিআর এর নির্দেশনা অনুযায়ী আমরা মঙ্গলবার থেকেই বিদ্যালয় খুলেছি। শিক্ষক-কর্মচারীরা নিয়মিত বিদ্যালয়ে উপস্থিত হলেও এই পর্যন্ত ক্লাসে আসেনি শিক্ষার্থীরা।

রাজবাড়ী সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. মোফাজ্জল হোসেন বলেন, আইএসপিআর এর নির্দেশনা অনুযায়ী মঙ্গলবার থেকে বিদ্যালয় খুলে দিয়েছি। মঙ্গলবার থেকেই শিক্ষক-কর্মচারীরা নিয়মিত বিদ্যালয়ে উপস্থিত হচ্ছেন। তবে গত ২ দিন কোনো শিক্ষার্থী বিদ্যালয়ে না আসায় ক্লাসে পাঠদান পরিচালনা করা সম্ভব হয় নি। তবে আজ কিছু শিক্ষার্থী উপস্থিত রয়েছে। সবমিলিয়ে ৬২ জন মতো শিক্ষার্থী বিদ্যালয়ে উপস্থিত থাকায় আজ স্বল্প পরিসরে পাঠদান চলছে ।

তবে কয়েকটি মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের সাথে কথা বলে জানা যায়, রবিবার থেকে শিক্ষার্থীরা বিদ্যালয়ে উপস্থিত হবে বলে তারা মনে করেন।

রাজবাড়ী জেলা শিক্ষা কর্মকর্তা মো. হাবিবুর রহমান বলেন, নির্দেশনা পেয়ে আমরা এই সংক্রান্ত বিজ্ঞপ্তি শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে পাঠিয়েছি। তবে এ বিজ্ঞপ্তি হয়তো এখনো সকল শিক্ষার্থীদের কাছে না পৌছানোর কারণে এ বিষয়ে তারা অবগত না থাকায় ক্লাসে আসে নি। তবে রবিবার থেকে শিক্ষার্থীরা ক্লাসে উপস্থিত থাকার সম্ভাবনা রয়েছে।