মো. নাহিদুল ইসলাম ফাহিম, রাজবাড়ী :

রাজবাড়ীতে মা ইলিশ সংরক্ষণ ২০২৪ উপলক্ষে জেলা ইলিশ সম্পদ উন্নয়ন টাস্কফোর্স কমিটির প্রস্তুতুমূলক সভা অনুষ্ঠিত হয়েছে।  মঙ্গলবার (৮অক্টোবর) সকাল ১০ টায় রাজবাড়ী জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলা প্রশাসন ও জেলা মৎস্য অধিদপ্তরের উদ্যোগে এ সভার আয়োজন করা হয়।

অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) জ্যোতিশ্বর পালের সভাপতিত্বে সভায় স্বাগত বক্তব্য দেন, জেলা মৎস্য কর্মকর্তা (অতিরিক্ত দায়িত্বপ্রাপ্ত) মোস্তফা-আল-রাজীব।  এসময় আরও বক্তব্য দেন অতিরিক্ত পুলিশ সুপার (অর্থ ও প্রশাসন) শরীফ আল রাজীব, জেলা যুব উন্নয়ন অধিদপ্তরের উপ-পরিচালক মো. আব্দুল মজিদ, জেলা প্রাণী সম্পদ কর্মকর্তা প্রকাশ চন্দ্র বিশ্বাস প্রমুখ।

রাজবাড়ীতে মা ইলিশ সংরক্ষণ অভিযানের সময় ভিজিএফ কার্ডধারী কোন মৎস্যজীবী মাছ ধরতে গিয়ে আটক হলে তার নামের ভিজিএফ কার্ডটি পরবর্তীতে বাতিল করা হবে। জেলা ইলিশ সম্পদ উন্নয়ন টাস্কফোর্স কমিটির সভায় এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

সভায় জেলা মৎস্য কর্মকর্তা মোস্তফা-আল-রাজীব বলেন, ইলিশের প্রজনন মৌসুম হওয়ায় মা ইলিশ রক্ষার জন্য  আগামি ১৩ অক্টোবর থেকে ৩ নভেম্বর পর্যন্ত সারাদেশে ইলিশ আহরণ, পরিবহন, সংরক্ষণ নিষিদ্ধ থাকবে। এই নিষিদ্ধ সময়ে কেউ নদীতে কোনো প্রকার মাছ ধরতে পারবে না। নিষিদ্ধ সময়ে নদীতে মোবাইল কোর্ট পরিচালনা টিম কাজ করবে। এছাড়া  নৌ পুলিশ ও মৎস্য কর্মকর্তারা সার্বক্ষণিক নজরদারি করবেন। এছাড়া জেলেদেরকে নিরুৎসাহিত করার জন্য জেলেদের সাথে সচেতনামূলক প্রচার প্রচারণা চালানো হচ্ছে। এরপরেও যদি কেউ মা ইলিশ সংরক্ষণ অভিযানের সময় ভিজিএফ কার্ডধারী কোন মৎস্যজীবী মাছ ধরতে গিয়ে আটক হলে তার নামের ভিজিএফ কার্ডটি পরবর্তীতে বাতিল করা হবে।

জেলায় মোট ভিজিএফ কার্ডধারী জেলের সংখ্যা ৪ হাজার ৬৯০জন। এদের মধ্যে সদর উপজেলায় ২ হাজার ২০৩ জন, গোয়ালন্দ উপজেলায় ১ হাজার ৮৩০ জন, পাংশা উপজেলায় ৩৮১ জন ও কালুখালী উপজেলায় ২৭৬জন জেলে রয়েছেন। এদের প্রত্যেককে ২৫ কেজি করে চাল প্রদান  করা হবে।