ওয়াসিম শেখ, সিরাজগঞ্জ জেলা প্রতিনিধি:

” আগামী প্রজন্মকে সক্ষম করি দুর্যোগ সহনশীল ভবিষ্যৎ গড়ি” এই প্রতিপাদ্যকে সামনে রেখে সিরাজগঞ্জে আন্তর্জাতিক দুর্যোগ  ও  প্রশমন দিবস উপলক্ষে বনার্ঢ্য শোভাযাত্রা ও আলোচনা সভা  অনুষ্ঠিত হয়েছে।

রবিবার ( ১৩ অক্টোবর) সকাল ১০ টায় জেলা প্রশাসকের কার্যালয়ের কালেক্টরেট চত্বরে জেলা প্রশাসন ও  জেলা ত্রাণ ও   দুর্যোগ ব্যবস্থাপনা  অধিদপ্তর সিরাজগঞ্জের আয়োজনে আন্তর্জাতিক  দুর্যোগ ও  প্রশমন দিবস উপলক্ষে বনার্ঢ্য শোভাযাত্রা ও বেলুন উড়িয়ে এর শুভ উদ্বোধন করেন অনুষ্ঠানে প্রধান অতিথি  সিরাজগঞ্জ অতিরিক্ত জেলা প্রশাসক ( সার্বিক) গনপতিরায়। বনার্ঢ্য শোভাযাত্রা শেষে  জেলা  প্রশাসক কার্যালয়ের শহিদ এ কে শামসুদ্দিন সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা মোঃ আকতারুজ্জামান,  অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে দিবসটি তাৎপর্যপূর্ণ মূলক বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক ( সার্বিক)  গনপতিরায়।
এসময়ে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন,  সিরাজগঞ ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্সের উপ- সহকারী পরিচালক মোহাম্মদ,আব্দুর রহমান,  ব্র্যাক জেলা সমন্বয়কারী রইস উদ্দিন,
বেসরকারি উন্নয়ন সংস্থা এনডিপি কাজী পল, এছাড়াও  বক্তব্য রাখেন,  এশিয়া টেলিভিশন জেলা প্রতিনিধি  জিন্নাহ ফারুক, সিরাজগঞ ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্সের স্টেশন অফিসার মোঃ আতাউর রহমান, সুক এর নির্বাহী পরিচালক আলহাজ্ব মোঃ আনোয়ার হোসেন, সিরাজগঞ্জ সদর উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোঃ  সাইদুল হক,  বাংলাদেশ স্কাউটস, সিরাজগঞ্জ সদর উপজেলা স্কাউট সম্পাদক মোঃ  রফিকুল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক ( সার্বিক) গনপতিরায় বলেন, যে কোনো দুর্যোগে যথাযথ পূর্বাভাস, প্রস্তুতি ও ঝুঁকিহ্রাস করে জনগণের জনমালের ক্ষতি কমিয়ে আনা সম্ভব। এরই ধারাবাহিকতায় বর্তমান সরকারের নীতি পরিকল্পনায় ইতোমধ্যে দুর্যোগ ঝুঁকি হ্রাস কৌশল অন্তর্ভুক্ত হয়েছে এবং সবধরনের দুর্যোগের প্রস্তুতি সরকার বহুমুখী কর্মসূচি বাস্তবায়ন করছে। দেশবাসীকে আগাম সর্তকর্বাতা দিতে দেশের ৮টি স্থানে পরীক্ষামূলকভাবে বজ্রপাত চিহ্নিতকরণ যন্ত্র বা লাইটেনিং ডিটেকটিভ সেন্সর বসানো হয়েছে।

তিনি আরো  বলেন, দিন দিন মানুষের সংখ্যা বৃদ্ধির ফলে আমাদের পরিবেশ নানাভাবে দূষিত হচ্ছে এবং প্রাকৃতিক দুর্যোগ ও জান-মালের ক্ষয়ক্ষতির পরিমাণ বাড়ছে। দুর্যোগ প্রশমনে প্রস্তুতি ও আগাম সতর্ক বার্তার উপর গুরুত্বারোপ করে তিনি ।

অনুষ্ঠানের সভাপতি জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা মোঃ আকতারুজ্জামান তিনি  বলেন, ভৌগলিক অবস্থানগত কারণে বাংলাদেশে প্রতিনিয়ত বিভিন্ন ধরনের প্রাকৃতিক দুর্যোগ সংঘটিত হয়ে থাকে।  প্রাকৃতিক ও মনুষ্যসৃষ্ট দুর্যোগের ঝুঁকি মোকাবিলায় যুগোপযোগী ও সমন্বিত দুর্যোগ ঝুঁকিহ্রাস ও প্রস্তুতিমূলক কার্যক্রম গ্রহণের মাধ্যমে টেকসই উন্নয়ন নিশ্চিত করা। এছাড়াও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের রোভার স্কাউট, স্কাউট, মুক্ত স্কাউট দলের সদস্য, যুব রেড ক্রিসেন্ট,  বেসরকারি উন্নয়ন সংস্থা এনজিও গণমাধ্যমকর্মীগণ উপস্থিত ছিলেন।
সিরাজগঞ্জ জেলা প্রশাসন ও দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর ও এম. এ মতিন কটন মিলস লিঃ বিসিক সিরাজগঞ্জের আয়োজনে ভূমিকম্প ও অগ্নিকান্ড বিষয়ক সচেতনতা বৃদ্ধি মহড়া অনুষ্ঠিত হয়।