মোঃ মুক্তাদির হোসেন, স্টাফ রিপোর্টারঃ

প্রতিবছরের ন্যয় এবছর ও গাজীপুরের কালীগঞ্জর নাগরী ইউনিয়নে পানজোরা গ্রামে সাধু আন্তনির পর্ব পালিত হয়েছ।
সাধুদের প্রতি শ্রদ্ধা ও ভক্তি প্রদর্শন ক্যাথলিক চার্চের একটি গুরুত্বপূর্ণ দৃষ্টিভঙ্গি দেখা গেছে। দেশ-বিদেশের হাজারো খ্রিষ্টধর্মাবলম্বীরা পর্বণে অংশগ্রহণ করেন। পাশাপাশি অন্য ধর্মাবলম্বীরাও এই অনুষ্ঠানে যোগ দিয়ে থাকেন।
আজ সকালে কালীগঞ্জ উপজেলার নাগরী ইউনিয়ন এর পনজোরা সাধু আন্তনী গির্জায় নব নির্বাচিত সংসদ সদস্য আখতার উজ্জামান এমপি’কে ক্যথলিকে উপস্থিত হয়ে খৃীষ্টান সম্প্রদায়কে শুভেচ্ছা জানাতে এসেছেন ।
উনার সাথে উপস্থিতি ছিলেন, গাজীপুর জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আশরাফী মেহেদী হাসান, নাগরী ইউনিয়ন এর সাবেক সফল চেয়ারম্যান এডভোকেট সিরাজ মোড়ল, তুমিলিয়া ইউনিয়ন পরিষদ এর বার বার নির্বাচিত চেয়ারম্যান আবু বকর মিয়া, কালীগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক আবদুল গনি ভূইয়া, গাজীপুর জেলা ছাত্র লীগের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক বেনজির আহমেদ,সাবেক ছাত্র নেতা শাহিকুল ইসলাম মাসুদ, প্রবীর চন্দ্র দাস, যুব নেতা মনির হোসেন, যুব নেতা মুন্জুর হোসেন সহ বিভিন্ন ইউনিয়ন এর নেতৃত্বীবৃন্ধ উপস্থিত ছিলেন।

জানা যায়, সাধু আন্তনীর কাছে নানা বিষয়ে প্রার্থনা করা হলেও হারানো বস্তুু খুঁজে পাওয়ার জন্য তাঁর কাছে প্রার্থনার বিশেষ রেওয়াজ চলে আসছে।

নাগরী ইউনিয়নের পানজোরা গালর্স স্কুল সংলগ্ন সাধু আন্তনী গির্জার মাঠে সাকালের প্রথম প্রহরে ২ টি যগের মাধ্যমে এ প্রার্থনাটি শুরু হয়। পানজোরাতে সাধু আন্তনীর পর্ব শুরুর বিষয়ে কথিত আছে, অষ্টাদশ শতাব্দীতে একজন কৃষক ঝোপের মধ্যে একটি মূর্তি দেখতে পান। পরে এটি পুরোহিত মূর্তিটি গির্জায় নিয়ে আসেন। সেই থেকে সেখানে একটি গ্রোটো তৈরি করে মূর্তিটি রাখা হয়। খ্রিষ্টভক্তরা এসে প্রার্থনা করতেন। অনেকেই তাঁদের প্রার্থনার ফল পান। তাঁদের কথা শুনে দূরদূরান্ত থেকে আরও অনেকে ভক্তরা আসতে থাকেন।
প্রতি বছরের ২রা ফেব্রুয়ারী সাধু আন্তনী পর্ব হয়ে থাকে, বাংলাদেশের বিভিন্ন প্রান্ত থেকে নাগরী ইউনিয়ন এর পানজোরা সাধু আন্তনী গির্জায় সমবেত হন।