রাজবাড়ী প্রতিনিধিঃ
রাজবাড়ীতে তিনদিন ব্যাপী বাংলা উৎসব শুরু হতে যাচ্ছে আগামিকাল বৃহস্পতিবার থেকে। বুধবার দুপুরে রাজবাড়ী জেলা শিল্পকলা একাডেমিতে সংবাদ সম্মেলন করে রাজবাড়ী একাডেমির পক্ষ হতে এসব তথ্য জানানো হয়।
সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন রাজবাড়ী একাডেমির সাধারণ সম্পাদক ডা. ইকবাল হোসেন।
তিনি বলেন, রাজবাড়ী একাডেমির উদ্যোগে আমরা প্রতি বছর বাংলা উৎসবের আয়োজন করে আসছি। এটা আমাদের নবম বাংলা উৎসব। আমাদের বাংলা ভাষার সমৃদ্ধি, ভাষা ও সাহিত্যের ঐশ্বর্যের সাথে নতুন প্রজন্মের শিক্ষার্থীদের পরিচয় করিয়ে দেওয়ার লক্ষ্যে আমাদের এই আয়োজন। এ উৎসবে জেলার সহ সহস্রাধিক শিক্ষার্থী অংশগ্রহন করে থাকে। এবার বাংলা উৎসবের প্রাপ্তি বেড়েছে। এবার অনুষ্ঠান হবে তিন দিনব্যাপী। আগামি ১৮, ১৯ ও ২০ এপ্রিল রাজবাড়ী সরকারি উচ্চ বিদ্যালয়ে অনুষ্ঠিত হবে এ উৎসব।
বাংলা উৎসব ছাত্র-ছাত্রীদের মেধা বিকাশের অনন্য সুযোগ এনে দিয়েছে। এবারের উৎসবে বিশেষ বিতর্ক ও কুইজ কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। প্রাক বাংলা উৎসব ভাষা প্রতিযোগিতার মাধ্যমে আমরা বাছাই পর্ব সম্পন্ন করেছি। উৎসব মঞ্চে চুড়ান্ত প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। এছাড়া দেয়াল পত্রিকা, অভিধান থেকে শব্দ বের করা, চিত্রাংকন প্রতিযোগিতা, তাৎক্ষণিক কুইজ, আবৃতি প্রতিযোগিতা , তাৎক্ষণিক ছড়া লিখন প্রতিযোগিতায় শিক্ষার্থীরা অংশগ্রহন করবে। প্রতিযেগিতায় মোট চারটি বিভাগে প্রথম থেকে দশম শেণির শিক্ষার্থীরা অংশগ্রহন করতে পারবে। এছাড়া অনুষ্ঠানে থাকবে গুণীজন সংবর্ধনা, আবৃতি, নৃত্য ও পুঁথিপাঠ । বৃহস্পতিবার বেলা ৩টায় বর্ণমিছিলের মাধ্যমে অনুষ্ঠান শুরু হবে।
উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন রেলপথ মন্ত্রী মো. জিল্লুল হাকিম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন অর্থনীতিবিদ, রবীন্দ্র গবেষক ও বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্ণর ড. আতিউর রহমান, রাজবাড়ী জেলা পরিষদের চেয়ারম্যান এ কে এম শফিকুল মোরশেদ আরুজ, বাংলাদেশ ব্যাংকের প্রাক্তণ ডেপুটি গভর্ণর মাহফুজুর রহমান ও শিক্ষানুরাগী ও সমাজসেবক নাসিম শফি।
সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন রাজবাড়ী একাডেমির সভাপতি সৈয়দ সিদ্দিকুর রহমান, সহ সভাপতি মো.সাইফুল্লাহ, সহ সাধারণ সম্পাদক সৌমিত্র শীল চন্দন, সাংগঠনিক সম্পাদক মো. ফারুক উদ্দিন।