মোঃ ফিরোজ আহমেদ, নওগাঁ জেলা প্রতিনিধি: 

বৈষম্যের বোঝা মাথায় নিয়ে সারা দেশের ন্যায় আজ নওগাঁয় বিশ্ব শিক্ষক দিবস উৎযাপন করা হয়েছে। জেলা প্রশাসন ও জেলা শিক্ষা অফিসের আয়োজনে এ আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। জেলা শিক্ষা অফিসার (ভারপ্রাপ্ত) মাহফুজা খাতুনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মোহাম্মদ আব্দুল আউয়াল।

এবারের শিক্ষক দিবসের প্রতিপাদ্য বিষয় “শিক্ষকের কণ্ঠস্বর: শিক্ষায় নতুন সামাজিক অঙ্গীকার” এর আলোকে জেলা পরিষদ চত্ত্বর থেকে সকাল ১০টায় র‍্যালী বের হয়ে সাড়ে ১০ টায় উপজেলা পরিষদ চত্তরে এসে শেষ হয়ে উপজেলা অডিটোরিয়ামে আলোচনা সভা ও শেষে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

সাংবাদিক কায়েস উদ্দিনের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তারা বলেন, আমাদের শিক্ষা ব্যাবস্থায় পাহাড়সম বৈষম্য রয়েছে। আমাদের বাসা ভাড়া দেওয়া হয় ১ হাজার টাকা, চিকিৎসা ভাতা দেওয়া হয় ৫ শ টাকা এবং শিক্ষকদের উৎসব ভাতা দেওয়া হয় মূল বেতনের ২৫ শতাংশ আর কর্মচারীদের দেওয়া হয় ৫০ শতাংশ। এর বাহিরে আমরা আর কোন ভাতা পাই না। আমাদের ন্যায্য দাবী নিয়ে রাস্তায় নামলে পূর্বে বিভিন্ন সরকার শিক্ষকদের উপর নির্যাতন নিপীড়ন চালিয়েছে। এর থেকে আমরা মুক্তি চাই।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক মোহাম্মদ আব্দুল আউয়াল বলেন, শিক্ষকরা হলেন মানুষ গড়ার কারিগর। আমি জানি পাশ্ববর্তী দেশগুলোর শিক্ষকদের বেতনের সাথে আমাদের শিক্ষকদের বেতনের কথা বলতে গেলে আমাদের লজ্জা লাগে। তার পরেও দেশের স্বার্থে আপনাদের কাজ করে যেতে হবে। আপনাদের হাতেই তৈরি হয় এই দেশের সুনাগরিক। আপনারা আপনাদের দায়িত্ব ঠিক মতো পালন করে যান একসময় দেখবেন আপনাদের এই অবস্থা আর থাকবে না।

উক্ত সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য দেন জেলা পুলিশ সুপার মো. কুতুব উদ্দিন, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) সোহেল রানা, নওগাঁ সরকারি ডিগ্রি কলেজের সাবেক অধ্যক্ষ শরিফুল ইসলাম খান, নামাজগড় গাউসুল আযম কামিল মাদ্রাসার অধ্যক্ষ পি এম আদম আলী, ফয়েজ উদ্দিন ডিগ্রি কলেজের অধ্যক্ষ আইয়ুব আলী প্রমুখ।