নুর হোসেন- চট্টগ্রাম জেলা প্রতিনিধিঃ

চট্টগ্রামের মিরসরাইয়ে আসন্ন পবিত্র কোরবানির জন্য মোটাতাজা করা হয়েছে বিশাল আকৃতির একটি গরু। নাম দেয়া হয়েছে ‘ মানিক বাদশা’। ২৫ মণ ওজনের গরুটির মালিক আবদুল মান্নান দাম হাঁকছেন ২০ লাখ টাকা!

জানা গেছে, মিরসরাই উপজেলার ১ নম্বর করেরহাট ইউনিয়নের ২ নম্বর ওয়ার্ডের জয়পুর পূর্ব জোয়ার গ্রামের আবদুল মান্নান সাড়ে চার বছর ধরে পরম যত্নে ‘মানিক বাদশা’ লালন-পালন করছেন। এখন ‘মানিক বাদশা’ বিশাল আকৃতির ষাঁড় গরু। গরুকে প্রাকৃতিক উপায়ে মোটাতাজা করতে বাড়ির পাশে তিনি গড়ে তুলেছেন সবুজ ঘাসের জমি। সেখান থেকে কাঁচা ঘাস খাওয়ান গরুকে। তার পাশাপাশি মান্নানের ছোট স্বপ্নের খামারে রয়েছে আরো ১০টি গরু। আরো জানা যায়, এবার ঈদুল আযহার বাজারে উঠবে ‘শাহীওয়াল মানিক বাদশা’ নামের ষাঁড়টি। দাম হাঁকিয়েছে ২০ লাখ। উপযুক্ত দামে যে ষাঁড়টি ক্রয় করবে ক্রেতাকে পুরস্কার স্বরূপ একটি ডিসকভার মোটরসাইকেল উপহার দেয়ার ঘোষণাও করেন গরুর মালিক আবদুল মান্নান।

তিনি জানান, লাল রংয়ের গরুটির ছয় দাঁত। গরুটি পাকিস্তানী জাতের শাহীওয়াল। প্রতিদিন কমপক্ষে ৯০০ থেকে এক হাজার টাকার খাবার খায় গরুটি। ‘মানিক বাদশা’ ছাড়াও খামারের গরুগুলোকে বিশেষ করে ভুষি, মাঠের সবুজ ঘাস, কুড়া ও শুকনা ঘাসসহ প্রাকৃতিক খাবার ছাড়া অন্যকোনো খাবার খাওয়ান না আবদুল মান্নান। প্রতিদিন এই গরুটি দেখতে আশপাশের লোকজন ভীড় করছেন।