রাজবাড়ী সদর উপজেলার আলীপুর ইউনিয়নের আলাদীপুর এলাকার “রাজবাড়ি জুট মিল” ভয়াবহ আগ্নিকান্ডের ঘটনা ঘটেছে।

আজ শুক্রবার সকাল সোয়া ৬ টা থেকে জুট মিলে উৎপাদন কারখানার ১ নং ইউনিটে তেলের টেঙ্কি থেকে আগুনের সূত্রপাত ঘটেছে।

খবর পেয়ে ঘটনাস্থলে এসে রাজবাড়ী ফায়ার সার্ভিসের একটি ইউনিট আগুন নিয়ন্ত্রণে কাজ শুরু করেন।

কিছুক্ষণ পর এই আগুন নিয়ন্ত্রণে বালিয়াকান্দি উপজেলা ফায়ার সার্ভিস, পাংশা উপজেলা ফায়ার সার্ভিস, গোয়ালন্দ ফায়ার সার্ভিস ও সালথা উপজেলা ফায়ার সার্ভিসের ৫টি ইউনিয়ন আগুন নিয়ন্ত্রনে আনতে সক্ষম হয়।

রাজবাড়ী জুট মিলের জেনারেল ম্যারেজার আলী আহম্মেদ বলেন, শুক্রবার মিল বন্ধ ছিলো। মিলের ইমালশন প্লান্ট থেকে অগ্নিকান্ডের সূত্রপাত হয়। বিষয়টি স্থানীয়রা দেখে চিৎকার শুরু করে। পরে আমরা ফায়ার সার্ভিসকে খবর দেই। আমাদের প্রতিদিন ৭০টন উৎপাদন কারখানার একটি ইউনিট সম্পূর্ণ রুপে পুড়ে যায় এবং আরও দুইটি ইউনিটের ৮০শতাংশ ক্ষতি গ্রস্থ হয়েছে। মিলটিতে ২ হাজার ৫০০ শ্রমিক কর্মরত ছিলেন।আজ শুক্রবার সাপ্তাহিক বন্ধের দিনে শ্রমিকরা ছিল না। কাজের দিন হলে জান ও মালের ক্ষতি হতো।

বৃহত্তর ফরিদপুর ইউনিটের সহকারী পরিচালক মো. নজরুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, আড়াই ঘন্টা চেষ্টার পর আগুন নিয়ন্ত্রণে এনেছি। তবে সম্পূর্ণ রুপে আগুন নেভাতে ইউনিট গুলো কাজ করে যাচ্ছে।তবে ফায়ার সার্ভিসের এই দাবির প্রতি ক্ষোভ জানিয়েছেন মিলের মালিক ও শ্রমিকরা।

রাজবাড়ীর অতিরিক্ত পুলিশ সুপার মো.সালাউদ্দিন শেখ বলেন, এটি একটি শিল্প কারখানা হওয়ার কারণে আমাদের পুলিশ সদস্যরা নিরাপত্তা ও আইন-শৃঙ্খলা রক্ষায় কাজ করে যাচ্ছেন।

এ ঘটনায় রাজবাড়ী জুট মিলসের হিসাব বিভাগের ম্যানেজার রনজিৎ সরকার বলেন, এই অগ্নিকান্ডে কী পরিমাণ ক্ষতি সাধন হয়েছে এখনও বলা সম্ভব হচ্ছে না। পরিবর্তিতে জানানো যাবে