তানোর থেকে: জাকির হোসেন টুটুলঃ

আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর থেকেই দেশের প্রতিটি জনগণের জীবন যাত্রার মান বৃদ্ধি পেয়েছে, বয়স্ক, বিধবা, প্রতিবন্ধী ভাতা শতভাগ হয়েছে। সন্তান গর্ভাবস্থায় মাতৃত্বকালীন ভাতার মাধ্যমে মা ও শিশুর সুরক্ষা নিশ্চিত করতে সক্ষম হয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

গত ২০০২ইং সনের ১৪ ই নভেম্বরে ৯টি ওয়ার্ড নিয়ে গঠিত (খ) শ্রেণীর (৩১.৭২ বর্গ কিঃমিঃ) আয়তনের মুন্ডুমালা পৌরসভায় ২০২১ সালে পৌর নির্বাচনে বিপুল ভোটে মেয়র নির্বাচিত হন তৎকালীন মুন্ডুমালা পৌর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক সাইদুর রহমান। নির্বাচিত হওয়ার পর তিনি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার এর মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র সংকল্প একটি উন্নত আধুনিক ও স্মার্ট বাংলাদেশ গড়েতুলার অভিপ্রায়ে মুন্ডুমালা পৌর এলাকার বৃহত্তর সুপিয় পানির সমস্যা অনকটাই সমাধান করেন। এছাড়াও মুন্ডুমালা পৌর বাজারে বঙ্গবন্ধু চত্বর ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মূরাল নির্মান করেছেন।
তিনি ওয়ার্ডের বিভিন্ন এলাকায় (আরসিসি) রাস্তা (এইচবিবি) রাস্তা, ড্রেনেজ ব্যাবস্থা সহ গুরুত্বপূর্ণ কাজ করে পৌরবাসির দীর্ঘদিনের জনদূর্ভোগ দূর করেছেন।
মেয়র সাইদুর রহমান নির্বাচিত হওয়ার পর পৌরবাসির সকল নাগরিক সেবা সহজলভ্য করেছেন, তিনি সড়কবাতি, বাজার পরিস্কার পরিচ্ছন্নতা, জন্ম ও মৃত্যু নিবন্ধন, ট্রেড লাইসেন্স প্রদান সহ সকল নাগরিক সেবা জনগণের দোরগোড়ায় পৌছে দিয়েছেন।

তিনি – তাঁর সার্বিক প্রচেষ্টায় ও মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা’ সরকার এর সহযোগিতায় অনুন্নত মুন্ডুমালা পৌরসভাকে উন্নয়নের রোল মডেল হিসেবে পরিচিতি লাভ করিয়েছেন।

জানা গেছে (৩১.৭২ বর্গ কিঃমিঃ) আয়তনের ৯টি ওয়ার্ড নিয়ে গঠিত (খ) শাখার মুন্ডুমালা পৌরসভার মহিলা ভোটার সংখ্যা, ১৫৪১০ জন ও পুরুষ ভোটার সংখ্যা ১৬০৩৩ জন, মোট ভোটার সংখ্যা ৩১৪৪৩ জন।
পৌরসভা এলাকায় রয়েছে জামে মসজিদ=৫২ টি, পুরাতন মসজিদ=০১টি, মন্দির=৫টি, গীর্জা= ৪টি, সরকারি প্রাথমিক বিদ্যালয়ের=১১ ও ১টি মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের, কেজি স্কুল= ৪টি, সরকারি উচ্চবিদ্যালয়=১টি বে-সরকারি উচ্চ বিদ্যালয়, জুনিয়র স্কুল (রেজিস্ট্রার্ড) ০১টি ও (রেজিস্ট্রার্ড) উচ্চ বিদ্যালয়=০৬টি, মাদ্রাসা=১৯টি, কলেজ= ০৩টি, কারিগরী শিক্ষা প্রতিষ্ঠান=০১টি, শাখা ডাক ঘর= ০৪টি, চিকিৎসা কেন্দ্র, যথাক্রমে; স্বাস্থ্য সেবা কেন্দ্র=০১টি, ক্লিনিক=০২টি ও পশু চিকিৎসা কেন্দ্র= ০১টি।
এছাড়াও তহশিল অফিস= ০১টি, সরকারি, বেসরকারি ও এজেন্ট ব্যাংক= ০৬টি, বে-সরকারি প্রতিষ্ঠান (এনজিও)= ৩২টি, ২টি রেজিষ্ট্রার্ড ও ৬ টি ক্লাবসহ পুলিশ তদন্ত কেন্দ্র=০১টি ও টি এ্যান্ড টি অফিস রয়েছে ০১টি।
(৩১.৭২ বর্গ কিঃমিঃ) মুন্ডুমালা পৌরসভায় গত ২০২২-২৩ অর্থ বৎসরে দৃশ্য মান উন্নয়ন হয়েছে যথাক্রমে: মুন্ডুমালা পৌর সদরে বঙ্গবন্ধু গোল চত্বর ও বঙ্গবন্ধু মুরাল নির্মাণ, মুন্ডুমালা পৌরসভার বিভিন্ন ওয়ার্ডে সাব মারসেবল পাম্প স্থাপন, চোরখোর হাসনাপাড়া কচিমদ্দিন এর বাড়ি হইতে দিঘী পাড়া রাস্তার সোলিং করণ, ২নং ওয়ার্ড চিনাশো রাস্তা হতে রশিদের বাড়ি পর্যন্ত সোলিং রাস্তা নির্মান কাজ, ৫নং ওয়ার্ডের গৌরাঙ্গপুর জামে মসজিদ হতে তেতুলতলা রাস্তা (এইচবিবি) নির্মাণ, ১নং ওয়ার্ড পাচন্দর স্কুল পাড়া মাঠে স্টেজ নির্মাণ, একোই ওয়ার্ডের থানতলা জামে মসজিদের মেঝে ঢালাই করন, ৯নং ওয়ার্ড ময়েনপুর জামে মসজিদের ওজুখানা নির্মাণ, ১নং ওয়ার্ডের মেইন রোড হতে বাঘমারা রাস্তার আর সিসি করণ, ৩নং ওয়ার্ডের টকটকিয়া মোড় থেকে লুৎফর এর বাড়ি পর্যন্ত (আর সিসি) রাস্তা নির্মাণ, ৫নং ওয়ার্ডের সেলিমের বাড়ি হতে মহিলা কলেজ পর্যন্ত (আরসিসি) ড্রেন নির্মাণ, ৮নং ওয়ার্ডের সাতপুকুরিয়া স্কুল হতে মোবারক এর বাড়ি পর্যন্ত (আরসিসি) রাস্তা, ৩নং ওয়ার্ড চুনিয়াপাড়া স্কুল হতে হাসানের বাড়ি পর্যন্ত (আরসিসি) ড্রেন নির্মান, একোই ওয়ার্ডের প্রকাশনগর বাজার হতে জামে মসজিদ পর্যন্ত (আরসিসি) রাস্তা নির্মাণ, ওই ওয়ার্ডের প্রকাশনগর গোরস্থান হতে জামে মসজিদ পর্যন্ত (আরসিসি) ড্রেন নির্মাণ, ৭নং ওয়ার্ডের চড়কডাঙ্গা মেইন রোড হতে সাইফুলের বাড়ি পর্যন্ত (আরসিসি) রাস্তা নির্মাণ।
৫নং ওয়ার্ড কালুর ডিপ হতে গোরাঙ্গপুর স্কুল পর্যন্ত কার্পেটিং রাস্তা নির্মাণ, ১নং ওয়ার্ডের পাচন্দর কামারপাড়া হতে থানতলা পর্যন্ত রাস্তা কার্পেটিং করণ, ৩নং ওয়ার্ডের চুনিয়াপাড়া সাজ্জাদের দোকান হতে মসজিদ পর্যন্ত (আরসিসি) রাস্তা নির্মাণ। ১নং ওয়ার্ডের বাগমারা হতে পাচন্দর আওয়ালের মোড় পর্যন্ত কার্পেটিং রাস্তা মেরামত করণ, ৭নং ওয়ার্ডের আয়ড়া নতুনপাড়া হতে গোদাগাড়ী রাস্তার কার্পেটিং রাস্তা সংস্কার করণ এছড়াও মুন্ডুমালা বাজার রাস্তা হতে কালিকান্দর রাস্তার কার্পেটিং সংস্কার করণ ও ৬নং ওয়ার্ডের তালুকপাড়া রাস্তা হতে জগদিশপুর পর্যন্ত কার্পেটিং রাস্তার সংস্কার কাজ সম্পুর্ন করা হয়েছে।

মেয়র সাইদুর রহমান বলেন; আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর থেকেই দেশের প্রতিটি জনগণের জীবন যাত্রার মান বৃদ্ধি পেয়েছে, বয়স্ক, বিধবা, প্রতিবন্ধী ভাতা শতভাগ হয়েছে। সন্তান গর্ভাবস্থায় মাতৃত্বকালীন ভাতার মাধ্যমে মা ও শিশুর সুরক্ষা নিশ্চিত করতে সক্ষম হয়েছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
মুন্ডুমালা পৌর এলাকায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার মুন্ডুমালা মহিলা ডিগ্রি কলেজের দৃষ্টিনন্দন ভবন নির্মান, মুন্ডুমালা উচ্চ বালিকা বিদ্যালয়কে সরকারি করন করে এই এলাকার শিক্ষার মান বৃদ্ধি পয়েছে যাহা বর্তমানে রাজশাহী জেলায় শিক্ষাপল্লী নামে খ্যাত। এবং রাজশাহী টু আমনুরা উন্নত মানের রাস্তা নির্মাণের মধ্যদিয়ে যোগাযোগ ব্যাবস্থা হয়েছে সহজ।
মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা’র উপহার মুন্ডুমালা পৌরসভা এলাকায় (১৭) টি মুজি বর্ষের ঘর নির্মান ও গৃহহীন দের মাটি সহ বাড়ি উপহার দিয়ে দেশরত্ন শেখ হাসিনা যে দৃষ্টান্ত স্থাপন করেছেন তা বিশ্বদরবারে প্রশংসনীয়। আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নৌকা প্রতীকে ভোট দিয়ে সারাদেশের উন্নয়নের ধারাকে অব্যাহত রাখুন।
স্মার্ট বাংলাদেশ বির্নিমানে শেখ হাসিনার সরকার বারবার দরকার।