রাজবাড়ী জেলা ঃ
রাজবাড়ীতে গতকাল মঙ্গলবার ক্যাডার বৈষম্য নিরসনসহ বিভিন্ন দাবিতে কর্মবিরতি পালন করেছে বিসিএস সাধারণ শিক্ষা সমিতি জেলা ইউনিট।
অন্তঃক্যাডার বৈষম্য নিরসন, সুপার নিউমারারি পদে পদোন্নতি, অধ্যাপক পদ তৃতীয় গ্রেডে উন্নীতকরণ, অর্জিত ছুটি প্রদান এবং ক্যাডার কম্পোজিশনের সুরক্ষা, প্রাথমিক শিক্ষা ও অধিদপ্তর মাদ্রাসা অধিদপ্তরের নিয়োগ বিধি বাতিল, শিক্ষা ক্যাডার তপসিলভুক্ত পদ থেকে শিক্ষা ক্যাডার বর্হিভূতদের প্রত্যাহার ও প্রয়োজনীয় পদ সৃজনসহ বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারের সকল ন্যায্য দাবি আদায়ের দাবিতে এই কর্মসূচির আয়োজন করা হয়। কর্মসূচির অংশ হিসেবে মঙ্গলবার, বুধবার ও বৃহস্পতিবার সর্বত্মক কর্মবিরতি পালন করা হবে।
কর্মবিরতি উপলক্ষে সকালে কলেজ ক্যাম্পাসে সংক্ষিপ্ত সমাবেশ অনুষ্ঠিত হয়। এসময় রাজবাড়ী বিসিএস সাধারণ শিক্ষা সমিতির সভাপতি অধ্যাপক হোসনে আরা খাতুন, সহসভাপতি হাবিবুর রহমান, কলেজ শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক তালুকদার মোস্তাফিজুর রহমান, সহকারী অধ্যাপক আরিফুর রহমান, রাষ্ট্রবিজ্ঞানের অধ্যাপক আবদুর রশিদ মন্ডল প্রমূখ।
লিখিত বক্তব্যে বলা হয়, বর্তমান শিক্ষা প্রতিষ্ঠানগুলো সপ্তাহে দুই দিন ছুটি ভোগ করে। আবার অবকাশ বিভাগ বিধায় অবকাশকালীন ছুটি বছরে ৫৫ দিন ভোগ করে। তাতে দেখা যায়, বছরে প্রায় ৫০ শতাংশ ক্লাস বন্ধ থাকে। উপরন্তু উচ্চ মাধ্যমিক পরীক্ষা, জাতীয় বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা সবমিলিয়ে সারা বছর শ্রেণি কার্যক্রম ক্ষতিগ্রস্থ হচ্ছে। সিলেবাস হচ্ছে না। অন্যদিকে শিক্ষা ক্যাডার কর্মকর্তারা অবকাশ বিভাগে কর্মরত বিধায়, অর্জিত ছুটি থেকে বঞ্চিত হচ্ছে। অবসর গ্রহণকালীন সময়ে ১০ থেকে ১৫ লাখ টাকার আর্থিক ক্ষতির সম্মূখীন হচ্ছে। ২০১২ সালে মাননীয় প্রধানমন্ত্রী অর্জিত ছুটির বিষয়টি একমাসের মধ্যে নিস্পত্তির আদেশ দেন। কিন্তু প্রশাসনের অনীহার সেটি এখনো আলোর মুখ দেখেনি। শিক্ষা ক্যাডারকে নন ভ্যাকেশন করলেই উভয় সমস্যার সমাধান সম্ভব