রাজবাড়ী জেলাঃ
রাজবাড়ীতে শুক্রবার নানা আয়োজনের মধ্যে দিয়ে বই উৎসবের আয়োজন করা হয়। ‘ঘরে ঘরে লাইব্রেরি’ প্রতিপাদ্য সামনে রেখে জেলা শিল্পকলা একাডেমী মিলনায়তনে রাজবাড়ী একাডেমি বই উৎসবের আয়োজন করে।
উৎসব উপলক্ষে সকালে জেলা শিল্পকলা একাডেমীর সামনে থেকে একটি শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। শিল্পকলা মিলনায়তনে জাতীয় সংগীতের মধ্যে দিয়ে আলোচনা সভা শুরু করা হয়। উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন লেখক ও সাংবাদিক ড. জাহিদ রেজা নূর।
উদ্বোধন করেন শিক্ষাবিদ ড. অধ্যাপক সরকার আবদুল মান্নান। সভাপতিত্ব করেন রাজবাড়ী একাডেমির সভাপতি সৈয়দ সিদ্দিকুর রহমান। স্বাগত বক্তব্য দেন সাধারণ সম্পাদক বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজের সহকারী অধ্যাপক মো. ইকবাল হোসেন। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন সমাজসেবক নাসিম শফি।
বক্তারা বলেন, আগে পাঠ্য বইয়ের বাইরের বড়গুলো চুরি করে লুকিয়ে পড়া হতো। টিফিনের টাকা জমিয়ে বই কেনা হতো। বিভিন্ন পাড়া-মহল্লায় লাইব্রেরি থাকতো। বাড়িতে বইয়ের সংগ্রহ থাকতো। ছোটরা লুকিয়ে লুকিয়ে এসব বই পড়তো। কিন্তু এখন ছোটরা ফোন ব্যবহার করে। জ্ঞান অর্জনের জন্য সবচেয়ে ভাল উপায় হলো বই পড়া। বই সংগ্রহের ক্ষেত্রে পরিমানগত নয়, গুণগত মানের ক্ষেত্রে জোর দিতে বলা হয়।
উদ্বোধন শেষে প্রথমে কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। মধ্যহ্নভোজের পর বিতর্ক ও বিভিন্ন বিষয়ের ওপর প্রতিযোগিতার আয়োজন করা হয়। প্রতিযোগিতায় ক বিভাগে ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণি এবং খ বিভাগে নবম-দশম শ্রেণির শিক্ষার্থীরা অংশগ্রহণ করে। প্রতিযোগিতার বিষয়গুলো হলো কুইজ (লিখিত ও মৌখিক), শ্রুতি লিখন, চিঠি লেখা, রচনা প্রতিযোগিতা, শূণ্যস্থান পূরণ ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা। এসব প্রতিযোগিতায় জেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।
বিকেলে সমাপনী পর্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক আবু কায়সার খান। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন পুলিশ সুপার জি এম আবুল কালাম আজাদ, সাবেক জেলা শিক্ষা কর্মকর্তা আজিজা খানম। সমাপনী পর্বে বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়। এরপর সাংস্কৃতিক অনুষ্ঠানে গান, কবিতা আবৃত্তি ও নাচ পরিবেশন করা হয়।