আলীরেজা, রাজবাড়ী প্রতিনিধিঃ

বিশ্ব নাট্য দিবস ২০২৪ উদযাপন উপলক্ষে রাজবাড়ীতে জেলা শিল্পকলা একাডেমীর আয়োজনে আলোচনা সভা শেষে সনদপত্র বিতরণ করা হয়।

উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) জয়ন্তী রুপা রায়,  বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন,  সম্মিলিত সাংস্কৃতিক জোট রাজবাড়ী জেলা শাখার সভাপতি অসীম কুমার পাল, নাট্য নির্দেশক অজয় দাস তালুকদার, উপমহাদেশের বিখ্যাত সঙ্গীতশিল্পী কাঙ্গালিনী সুফিয়া। সভায় সভাপতিত্ব করেন রাজবাড়ী জেলা কালচারাল অফিসার পার্থ প্রতিম দাস। অনুষ্ঠান সঞ্চালনা করেন নাট্য অভিনেতা ও আবৃত্তিকার গোলাম মোর্তজা সাগর।

অতিথিবৃন্দ তাদের বক্তব্যে বলেন, বর্তমানে পৃথিবীর সব দেশেই নাট্যচর্চা আছে। বাংলা নাটকের ইতিহাস সুদীর্ঘকালের। দেশ-বিভাগের পর থেকেই পূর্ববঙ্গ তথা বাংলাদেশে নাটক রচনায় একটা ইতিবাচক পরিবর্তন ঘটে। নাটক আমাদের সাংস্কৃতিক জগতের বিশাল স্থান দখল করে আছে। সামাজিক ও রাজনৈতিক জীবনেও এর প্রভাব সুদূরপ্রসারী। ব্রিটিশবিরোধী আন্দোলন, সাম্প্রদায়িক দাঙ্গা, ভাষা আন্দোলন, আমাদের মহান মুক্তিযুদ্ধসহ প্রতিটি রাজনৈতিক ও সামাজিক আন্দোলনে জনসমর্থন তৈরি করে জনতাকে জাতীয়তা বোধে উদ্বুদ্ধ করতে দেশের প্রত্যন্ত গ্রামগঞ্জে মঞ্চস্থ হওয়া যাত্রাপালা এবং নাটক বড় ভূমিকা রেখেছে। এছাড়াও মানবিক মূল্যবোধ বিকাশে, ধর্মীয় সহিষ্ণুতা ও সম্প্রীতির সেতুবন্ধ তৈরিতে এর ভূমিকা অনস্বীকার্য।

আলোচনা শেষে গত ২৩ ফেব্রুয়ারী বাংলাদেশ শিল্পকলা একাডেমী এবং পিপলস থিয়েটার অ্যাসোসিয়েশনের যৌথ উদ্যোগে আয়োজিত পঞ্চদশ জাতীয় শিশু-কিশোর ও যুব নাট্য উৎসব ২০২৪ এ সফলতার সাথে অংশগ্রহণকারীদের মাঝে বাংলাদেশ শিল্পকলা একাডেমীর মহাপরিচালক লিয়াকত আলী লাকী এবং পিপলস থিয়েটার অ্যাসোসিয়েশনের ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল কৃষ্টি হেফাজ এর যৌথ স্বাক্ষরিত সনদপত্র বিতরন করা হয়।

পরিশেষে উপমহাদেশের বিখ্যাত সঙ্গীতশিল্পী কাঙ্গালিনী সুফিয়ার কন্ঠে “বুড়ি হইলাম তোর কারণে” গানের মধ্যে দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘটে।