আহসান হাবীব নাহিদ, গাইবান্ধা জেলা প্রতিনিধি :

গাইবান্ধার সাদুল্লাপুর উপজেলার দামোদরপুর ইউনিয়নের নিয়ামত নগর নিয়ামত উল্লাহ শাহ ফাজিল (ডিগ্রী) মাদ্রাসায় মনগড়া ভোটার তালিকা দিয়ে অধ্যক্ষের বিরুদ্ধে নির্বাচনের পায়তারার অভিযোগ উঠেছে। বিভিন্ন দপ্তরে লিখিত অভিযোগ দায়ের করলেও মেলেনি এর সুষ্ঠু কোনো সমাধান।

১০ শে জুন সোমবার এবিষয়ে গাইবান্ধা জেলা প্রশাসক সহ সাদুল্লাপুর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার ও প্রিজাইডিং অফিসার মোঃ আবুল হোসেন বরাবরে লিখত অভিযোগ দায়ের করলেও সংশ্লিষ্ট কর্তৃপক্ষ কোনো পদক্ষেপ গ্রহণ না করায় ব্যপক উত্তেজনা বিরাজ করছে অভিভাবক সদস্য প্রার্থী ও এলাকাবাসীর মাঝে। অনতিবিলম্বে নতুন ভোটার তালিকা প্রস্তুত করে ঘোষিত তফসিল বাতিল করে পূণরায় তফসিল ঘোষণা করে সুষ্ঠু নির্বাচনের দাবি জানিয়েছেন অভিভাবক সদস্য প্রার্থী ও এলাকাবাসী।

উল্লেখ ২৬শে মে নিয়ামত নগর নিয়ামত উল্লাহ শাহ ফাজিল (ডিগ্রী) মাদ্রাসার গভার্নিং বডি গঠনের লক্ষ্যে তফসিল ঘোষণা করেন উপজেলা শিক্ষা অফিসার ও প্রিজাইডিং অফিসার মোঃ আবুল হোসেন। যাহার স্মারক নং -উমাশিঅ/সাদু/গাই/ম্যানেজিং কমিটি নির্বাঃ- ১৭১/২০২৪ মাধ্যমে ২০শে জুন মাদ্রাসা ভবনে নির্বাচনের তারিখ ঘোষণা করেন। এ-উপলক্ষ্যে ২,৩ ও ৪ জুন মনোনয়নপত্র জমা/ গ্রহণ, ৬জুন যাচাই-বাছাই, ৯জুন প্রার্থীতা প্রত্যাহার এবং চুড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশের তারিখ নির্ধারণ করেন।

অত্রপ্রতিষ্ঠানের অধ্যক্ষ মোঃ আব্দুস সামাদ মিয়া বিধি মোতাবেক চুড়ান্ত ভোটার তালিকা তৈরি পূর্বক মনোনয়নপত্র বিক্রয়ের সময়ে প্রার্থীদিগকে সরবরাহ করার কথা থাকলেও মনোনয়নপত্রের সঙ্গে প্রার্থীদিগকে ভোটার তালিকা সরবরাহ করিতে ব্যর্থ হন।

অভিভাবক সদস্য প্রার্থী ও এলাকাবাসীর অভিযোকের প্রেক্ষিতে ভোটার তালিকা নিয়ে সরজমিনে গিয়ে যাচাই-বাছাই করে দেখা যায় অভিভাবক সদস্য মোঃ আব্দুল মান্নান আকন্দ যাহার ভোটার তালিকা নাম্বার ১৭, ১৫৯ ও ২৩৮ শে নাম রয়েছে, অভিভাবক সদস্য মোঃ গোলাম আজম যাহার ভোটার তালিকায় ৯৫ ও ২৯৪ নাম্বার ভোটার তালিকায় নাম রয়েছে, অভিভাবক সদস্য মোঃ আহাদ আলী যাহার ভোটার তালিকায় ৩৬১ ও ৩৭৭ নাম্বার তালিকায় নাম থাকা সহ তালিকায় একই নাম বিভিন্ন স্থানে দেখা গিয়েছে অনেকের। এছাড়াও ৩৮বছরের একজনকে দ্বিতীয় শ্রেণির ছাত্র হিসাবে পাওয়া যায়। এবং অন্য শিক্ষা প্রতিষ্ঠানের অধ্যায়নরত সহ সরকারের উপবৃত্তি সুবিধা গ্রহণ কারী শিক্ষার্থীর নামও তালিকায় পাওয়া গিয়েছে। এবিষয়ে সাদুল্লাপুর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার ও প্রিজাইডিং অফিসার মোঃ আবুল হোসেনের নিকট জানতে চাইলে তিনি জানান নতুন ভোটার তালিকা প্রস্তুত বিষয়ে ও তফসিল বাতিলের আমার এখতিয়ার নেই। তবে শুনেছি অধ্যক্ষ নতুন একটি ভোটার তালিকা প্রস্তুত করেছেন কিন্তু আমার কাছে জমা হয়নি।

এবিষয়ে অধ্যক্ষ মোঃ আব্দুস সামাদ মিয়ার সঙ্গে মোবাইল ফোনে যোগাযোগ করে বক্তব্য চাইলে তিনি প্রতিষ্ঠানে গিয়ে দেখা করতে বলেন।