মো. নাহিদুল ইসলাম ফাহিম, রাজবাড়ী :

রাজবাড়ীতে ১৩ দফা দাবি জানিয়ে জেলা সদর হাসপাতালের তত্ত্বাবধায়ককে আল্টিমেটাম দিয়েছে বৈষম্য বিরোধী আন্দোলনে অংশগ্রহণকারী শিক্ষার্থীরা। রবিবার (১১ আগষ্ট) সকালে রাজবাড়ী জেলা সদর হাসপাতালের তত্ত্বাবধায়ক শেখ মোহাম্মদ আব্দুল হান্নানের কাছে এ দাবি জানায় শিক্ষার্থীরা। পাশাপাশি দেড় ঘন্টার মধ্যে সকল অনিয়মের বিরুদ্ধে তৎপর হওয়ার আল্টিমেটাম দেয় শিক্ষার্থীরা।

বিভিন্ন অভিযোগের ভিত্তিতে রাজবাড়ী সদর হাসপাতাল পর্যবেক্ষণ করে শিক্ষার্থীরা সকল অনিয়মের বিরুদ্ধে ১৩ দফা দাবি জানায়। এসময় হাসপাতালের তত্বাবধায়ককে দেড় ঘন্টার সময় দিয়ে সকল অনিয়মের সমাধান করার জন্য বলা হয়। অন্যথায় শিক্ষার্থীরা পরেরদিন তত্ত্বাবধায়ক শেখ মোহাম্মদ আব্দুল হান্নানের পদত্যাগের দাবিতে মানববন্ধন করার কথা জানায়।

মাদ্রাসা শিক্ষার্থী এইচ এম হাছিবুর রহমান বলেন, আমরা আজ বিভিন্ন অভিযোগের ভিত্তিতে অনিয়মের বিরুদ্ধে  ১৩ দফা দাবি নিয়ে এসেছি। প্রথমেই গিয়েছি আউটডোর টিকিট কাউন্টারে। সেখানে টিকিটের মূল্য নির্ধারণ করা ৬টাকা। অথচ নেওয়া হচ্ছে ১০ টাকা। অর্থাৎ ১০ টাকার নোট দিলে বাকি টাকা ফেরত দেওয়া হচ্ছে না। জানতে চাওয়ায় বলেছে খুচরোর অভাবে টাকা ফেরত দিতে না পেরে টিকিটের পেছনে লিখে দেওয়া হয় পরবর্তীবারের জন্য। আমরা খাবারের বিষয়টা পর্যবেক্ষণ করেছি। সকালে ২ টা কলা দেওয়ার কথা থাকলেও সাধারণ রোগীরা একটার বেশি পাচ্ছেন না। পাউরুটিও দেওয়া হচ্ছে ১ টার পরিবর্তে অর্ধেক। দুপুর বা রাতের খাবারে বাসমতি চালের পরিবর্তে ব্যবহার করা হচ্ছে মোটা চাল। মাছ মাংসের পরিমাপও নির্ধারিত পরিমাণের চেয়ে ছোট। তরকারিটাও ফেলফেলে পাতলা। ব্যবহার করা হচ্ছে ভালো মানের লবণের পরিবর্তে কম বাজার মূল্যের মোটা লবণ।
তিনি আরও বলেন, ডাক্তারদের হাসপাতালে এসে চিকিৎসা সেবা দেওয়ার কথা সকাল সাড়ে ৮ টা থেকে দুপুর আড়াইটা পর্যন্ত। অথচ ডাক্তাররা ১০ টা বা তারও পরে হাসপাতালে আসেন। হাসপাতালে মানুষ অসুস্থ অবস্থায় আসে সুস্থতা লাভের আশায়। অথচ সেই হাসপাতালের পরিবেশই অত্যন্ত অপরিচ্ছন্ন। এই সকল বিষয়ে সঠিকভাবে দায়িত্ব পালনের জন্য আমরা হাসপাতালের তত্ত্বাবধায়ককে ১৩ দফা দাবি জানিয়েছি। পাশাপাশি জানিয়েছি দেড় ঘন্টার মধ্যে যদি আপনি এসকল অনিয়মের সমাধান না করতে পারেন। তাহলে আগামীকাল আমরা আপনার পদত্যাগের দাবি নিয়ে মানববন্ধন করব।

রাজবাড়ী জেলা সদর হাসপাতালের তত্ত্বাবধায়ক শেখ মোহাম্মদ আব্দুল হান্নান বলেন, শিক্ষারা বিভিন্ন বিষয়ে ১৩ দফা দাবি জানিয়েছে। এগুলো রাতারাতি ঠিক করা সম্ভব নয়। যত দ্রুত সম্ভব আমরা এ সমস্যার সমাধান করার চেষ্টা করব।