মো. নাহিদুল ইসলাম ফাহিম, রাজবাড়ী :

রাজবাড়ীতে সোমবার থেকে পুলিশ ট্রাফিক নিয়ন্ত্রণের দায়িত্বে ফিরে আসায় রাস্তায় আর ট্রাফিক নিয়ন্ত্রণে নেই শিক্ষার্থীরা। মঙ্গলবার থেকে ট্রাফিক নিয়ন্ত্রণ করতে দেখা যায় নি কোনো শিক্ষার্থীকেই।

গত ৫ আগষ্ট ছাত্র আন্দোলনের মুখে সরকার পতন ঘটে। তারপর থেকেই পুলিশের সকল বিভাগের কার্যক্রম স্থগিত হয়ে যায়। রাস্তায় ট্রাফিক পুলিশ না থাকায় যানচলাচলে বেশ বিশৃঙ্খলার সৃষ্টি হয়। এই সময়টাতে রাস্তায় ট্রাফিক নিয়ন্ত্রণের দায়িত্ব পালন করেছে রোভার স্কাউট, বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি, আনসার বাহিনীর সদস্য, বৈষম্য বিরোধী ও সাধারণ শিক্ষার্থীরা।

টানা ৬ দিন রাজবাড়ী শহরের বিভিন্ন পয়েন্টে ট্রাফিকের দায়িত্ব পালন করেছেন সাধারণ শিক্ষার্থীসহ বিভিন্ন সংস্থার সদস্যরা। সোমবার দায়িত্বে ফিরেছে ট্রাফিক পুলিশ। ওইদিন পুলিশের সাথে সহযোগিতা করেছে পূর্বে দায়িত্ব পালনকারীরা। তার পর থেকেই স্বাভাবিকভাবে দায়িত্বপালন করছে ট্রাফিক পুলিশ। ফলে মঙ্গলবার ট্রাফিক নিয়ন্ত্রণে দেখা যায়নি শিক্ষার্থীদের। তবে শিক্ষার্থীদের এইকদিনের পরামর্শে রাস্তায় যানবাহন ও সাধারণ মানুষের চলাচলে দেখা গেছে দারুণ পরিবর্তন। আগের তুলনায় অনেক বেশি যানবাহন ও সাধারণ মানুষকে দেখা গেছে সব ধরনের ট্রাফিক আইন মেনে চলতে।

বড়পুলে দায়িত্বরত ট্রাফিক সার্জেন্ট মোহাম্মদ শাহিন বলেন, পুলিশ সোমবার থেকেই ট্রাফিক নিয়ন্ত্রণে কাজ করছে। গতকাল বিভিন্ন সংগঠন ও শিক্ষার্থীরা আমাদের সহযোগিতা করেছে। তবে আজ আর আসেনি কেউ।