মো. নাহিদুল ইসলাম ফাহিম, রাজবাড়ী :

“আজকের তারুণ্য, বাঁচাবে অরণ্য” প্রতিপাদ্য ধারণ করে রাজবাড়ীতে বিভিন্ন স্কুল ও কলেজের শিক্ষার্থীর অংশগ্রহণে জেলা পর্যায়ের ওয়াইল্ড লাইফ অলিম্পিয়াড ২০২৪ অনুষ্ঠিত হয়েছে। রবিবার (২৯ সেপ্টেম্বর) সকাল পৌনে ১০ টায় বন অধিদপ্তরের উদ্যোগে রাজবাড়ী সরকারি উচ্চ বিদ্যালয়ে প্রতিযোগিতার আয়োজন করা হয়।

প্রতিযোগিতার শুরুতে জাতীয় সংগীতের সাথে জাতীয় পতাকা ও ওয়াইল্ড লাইফ অলিম্পিয়াড ২০২৪ এর প্রতিকি উত্তোলন করা হয়। পতাকা উত্তোলনের পর বেলুন উড়িয়ে প্রতিযোগিতার উদ্বোধন করা হয়। অতিথি হিসেবে এ বর্ণাঢ্য আয়োজনের উদ্বোধন করেন রাজবাড়ীর অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) তারিফ-উল-হাসান।

এসময় আরও উপস্থিত ছিলেন রাজবাড়ী সরকারি কলেজের প্রাণিবিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক আরিফুর রহমান, রাজবাড়ী সামাজিক বনায়ন ও নার্সারি ও প্রশিক্ষণ কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা শেখ হুমায়ুন কবির, রাজবাড়ী সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. মোফাজ্জল হোসেন প্রমুখ । এতে স্বাগত বক্তব্য দেন ওয়াইল্ডলাইফ অলিম্পিয়াডে ২০২৪ রাজবাড়ী এর সমন্বয়ক এজাজ আহমেদ।

অবক্তারা বলেন, টেকসই পরিবেশ ছাড়া টেকসই উন্নয়ন সম্ভব নয়। মানবজাতীর অস্তিত্ব টিকিয়ে রাখতে হলে বন্যপ্রাণীর স্বঅবস্থান নিশ্চিত করতে হবে। বন্যপ্রাণীর জন্য উপযুক্ত পরিবেশ অক্ষুন্ন রাখতে হবে। আমাদের জীব বৈচিত্রের অনেক প্রজাতি এখন বিলুপ্তির পথে। বাংলাদেশের আইনানুযায়ি বন্য প্রাণীর বিচরণস্থল যদি কেউ বাধাগ্রস্ত করে, তাহলে তার জন্য শাস্তির বিধান রয়েছে। বন্যপ্রাণীর আবাসস্থল ধ্বংস করা, চামড়া, মাংস পাঁচার করা একটি শাস্তিযোগ্য অপরাধ। পৃথিবীর পরিবেশের ভারসাম্য রক্ষা ও মানুষের স্বাভাবিক জীবনচক্র রক্ষার জন্য জীব বৈচিত্রের প্রয়োজনীতা অপরিহার্য। পৃথিবীকে টিকিয়ে রাখতে হলে প্রতিটি প্রজাতির প্রয়োজন আছে। আমাদের সকলকে সচেতনার সাথে বন ও বন্যপ্রাণী রক্ষায় এগিয়ে আসতে হবে। তাহলেই একটি সুন্দর পৃথিবী গড়ে তোলা সম্ভব।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে সকাল ১০টায় প্রতিযোগিতা শুরু হয়। প্রতিযোগিতায় জেলার মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ৪ শতাধিক শিক্ষার্থীর অংশগ্রহণে এক জমকালো উৎসব মুখর পরিবেশ ও উদ্যোমীদের প্রতিযোগিতার এক অনন্য দৃশ্য ফুটে উঠতে দেখা যায়।