মেনহাজুল ইসলাম তারেক, দিনাজপুর জেলা প্রতিনিধি:

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সাবেক মন্ত্রী এবং দিনাজপুর-৫ আসনে টানা ৮ বার বিজয়ী হওয়া সাবেক এমপি মোস্তাফিজুর রহমান ফিজার (৭৫) মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিঊন)।
গতকাল রবিবার (২৯ সেপ্টেম্বর) রাত ৮ টার দিকে ঢাকার ল্যাবএইড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।
তার মৃত্যুর খবরটি নিশ্চিত করেছেন পার্বতীপুর উপজেলা আওয়ামী লীগের দপ্তর সম্পাদক মমিনুল ইসলাম। তিনি জানান, মোস্তাফিজুর রহমান ফিজার ক্যান্সার আক্রান্ত হয়ে ল্যাবএইড ক্যান্সার হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। সেখানে তিনি আজ রাত ৮ টার দিকে মারা গেছেন বলে জানতে পেরেছি।
জানা গেছে, মোস্তাফিজার রহমান ফিজার কয়েক মাস ধরে ক্যান্সারে আক্রান্ত ছিলেন। তাঁকে আগামীকাল ৩০ সেপ্টেম্বর সোমবার গ্রামের বাড়ি ফুলবাড়ী উপজেলার জামগ্রামে দাফন করা হবে।
১৯৫৩ সালের ২৯ নভেম্বর জন্মগ্রহণ করা এই রাজনীতিবিদ ১৯৭৭ সালে ফুলবাড়ী উপজেলার সাংগঠনিক সম্পাদক ও দিনাজপুর জেলা আওয়ামী লীগের সদস্য নির্বাচিত হন। ১৯৮০ সালে জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক নির্বাচিত হয়ে ১৯৯২ সাল পর্যন্ত দায়িত্ব পালন করেন। ১৯৯২ সালে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নির্বাচিত হন। ২০১৩ সাল থেকে তিনি দিনাজপুর জেলা আওয়ামী লীগের সভাপতির দায়িত্বে ছিলেন।
মোস্তাফিজুর রহমান ১৯৮৬ সালে প্রথমবার এমপি নির্বাচিত হন। এরপর ১৯৯১, ১৯৯৬, ২০০১, ২০০৮, ২০১৪, ২০১৮ ও ২০২৪ সাল মিলে মোট ৮ বার এমপি নির্বাচিত হন। ২০০৯ সালে প্রথমে বন ও পরিবেশ প্রতিমন্ত্রী এবং পরে ভূমি প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। ২০১৪ সালে নির্বাচিত হয়ে তিনি প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রীর দায়িত্ব পালনসহ রাজনৈতিক জীবনে বিভিন্ন সংসদীয় কমিটির সদস্য ও সভাপতির দায়িত্ব পালন করেন।