শোয়েব হোসেন —ঃ

রাজধানীর উত্তরায় (৪৯নং ওয়ার্ড) দক্ষিণখান থানাধীন প্রেমবাগান,হাজী মার্কেট,বাইতুস সালাম জামে মসজিদ সংলগ্ন মোঃকবির হোসেনের(২৮) মোবাইল সার্ভিসিং ও মোবাইল এক্সেস রিজ (কবির টেলিকম-চার্জার,হেডফোন,ব্যাটারি,মোবাইলে সেটের কাভার ইত্যাদি)দোকান।সে দীর্ঘ দিন ধরে মোবাইল সার্ভিসিং কাজের আড়ালে এলাকার বিভিন্ন ব্যক্তিদের নিকট থেকে ৭০ হাজার টাকা সুদে ধার নেয় তার ব্যাবসার জন্য,আবার কারোর নিকট থেকে ৫০ হাজার নিয়ে তার ব্যবসার অংশিদার বানানো ইত্যাদি বুঝিয়ে ৩/৪ জন ব্যক্তির নিকট থেকে ব্যবসার কথা বলে)আনুমানিক ৪ লাখ টাকা হাতিয়ে নেয়ার তথ্য পাওয়া গেছে।এছাড়া কবিরের দোকানের সামনে চা দোকানি আমিরও এই প্রতারক কবিরের নিকট ৪ হাজার টাকা পাওনা বলে সংবাদ মাধ্যমকে জানান। এমনকি এই কবির যার দোকান ভাড়া নিয়ে মোবাইল সার্ভিসিংয়ের ব্যবসার নামে প্রতারনা শুরু সেই দোকান ঘরের মালিকেরও ৩ মাসের ভাড়া বাকি রেখে গত ১৫ নভেম্বর থেকেই পলাতক বলে জানা যায়। এই প্রতারক কবির পলাতক থাকার পর থেকেই তার মোবাইল(০১৯৭৭১৮১০৯০,০১৯১৮৩৯৩৪৯২) নাম্বার গুলো বন্ধ করে রাখে।

এদিকে গত ৯ আগস্ট ২০২২ইং এক রিপোর্টারেরও একটি মোবাইল সেটের(অকাপিয়া,মিউজিক ম্যান মোবাইল সেট) চার্জিং পোর্টের সমস্যা হলে তিনি প্রেমবাগান হাজি মার্কেটে এই কবিরের মোবাইল সার্ভিসিংয়ের দোকানে ঠিক করতে গেলে তিনি চার্জিং পোর্ট ঠিক করতে যেয়ে পাওয়ার আইসিই নষ্ট করে ফেলেন যার কারনে(সেট অন করলেই অন হয়ে সাথে সাথে আবার বন্ধও হয়ে যায়) কবির তখন এই রিপোর্টারকে বলেন তার মোবাইলটি সার্ভিসিং করে দেবেন তবে সময় লাগবে(অনেক পুরাতন মডেলের সেট তো তাই পাওয়ার আইসি খুঁজে মোবাইল সেট ঠিক করে দেবে)।তারপর দীর্ঘ দিন ধরে সেই রিপোর্টারের মোবাইল সেটটি তার দোকানে সার্ভিসংয়ের জন্য রাখায় এবং গত অক্টোবর মাসে কবিরের নিকট সেট সার্ভিসিং সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন ১৫ নভেম্বর মোবাইল সেটটি ওকে করে দেবেন।

আরো জানা যায়, এই কবির ১৫ নভেম্বর শুধুই এই রিপোর্টারের সেট ডেলিভারি দেয়ার তারিখ দেননি। এই প্রতারক আরো অনেক ব্যক্তির সেট রিপিয়ার করে এই ১৫ নভেম্বরে ডেলিভারি দেবে বলে প্রতিশ্রুতি দেয় বলে জানা গেছে। তারপর এই কবির গত ১৪ নভেম্বর থেকেই লাপাত্তা বলে জানায় পাশ্ববর্তী ব্যক্তিরা। এই কবির তার দোকানের ওপর থাকা কবির টেলিকম লেখা সাইনবোর্ডে তার দোকানের নাম ও মোবাইল নাম্বারও সম্পুর্ন মুছে ফেলে পালিয়ে যাওয়ার পূর্বে।এদিকে যারা এই কবিরের নিকট তাদের (স্যামসাং,অপ্পো,ভিভো,নোট-১০,সিম্পোনি বিভিন্ন সেট) মোবাইল সেট সার্ভিসিং করতে দিয়ে গেছেন তারা এসে দোকানে ভীড় করতে দেখা যায় এবং দোকান বন্ধ দেখে চলেও যায়।এই কবির যাদের নিকট থেকে লাখ লাখ টাকা ব্যবসার কথা বলে হাতিয়ে নিয়েছে তাদের অনেকেই এই প্রতারক কবিরের সন্ধান চান।

এলাকাবাসিরা জানান,এই কবিরের গ্রামের বাড়ি গাজিপুর কাপাসিয়া।সে তার দোকানের এই গলিতে রহিমা মঞ্জিলে ভাড়া থাকতো।ভুক্তভোগীরা সাংবাদিকদের জানায়,তার এই প্রতারক কবিরকে খুঁজছে এবং তারা এই বিষয় আইন শৃঙ্খলা বাহিনীকে জানাবেন।তারা আরো বলেন কবির আসলে মোবাইল সার্ভিসিং সম্পর্কে তেমন কিছুই জানেনা। সে মোবাইল সার্ভিসিংয়ের দোকান দিয়ে মানুষের টাকা হাতিয়ে নেয়ার ফাঁদ পেতেছিলো। ভুক্তভোগীরা এই প্রতারক কবিরকে আটক করে দৃষ্টান্তমূলক শাস্তি চান।