নুর হোসেন- মিরসরাই উপজেলা প্রতিনিধিঃ

চট্টগ্রামের মিরসরাইয়ে শ্রেণিকক্ষের মধ্যে গোলযোগ সৃষ্টি করায় ছাত্রকে ‘শাসন’ করেন স্কুল শিক্ষক আবু ইউসুফ (৪০)। সেই থেকে প্রতিনিয়তই শিক্ষককে হুমকি-ধমকি দিত ছাত্র। দু’বছর পর সেই ‘শাসনের’ জের ধরে শিক্ষককে দফায় দফায় হামলা করে কুপিয়ে জখম করে।
রবিবার (২৬ ফেব্রুয়ারি) বিকেল ৪টা থেকে সন্ধ্যা সাড়ে ৭টা পর্যন্ত এ হামলার ঘটনা ঘটে। ওই শিক্ষক বর্তমানে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। আহত আবু ইউসুফ উপজেলার হাইতকান্দি ইউনিয়নের ৪ নম্বর ওয়ার্ড পশ্চিম হাইতকান্দি গ্রামের মৃত আবুল কালামের ছেলে। তিনি বর্তমানে সাহেরখালী উচ্চ বিদ্যালয়ে কর্মরত রয়েছেন। এছাড়া অভিযুক্ত ছাত্রের নাম ইউনুস। তিনি ২০২১ সালে সাহেরখালী উচ্চ বিদ্যালয়ের ৭ম শ্রেণির শিক্ষার্থী ছিলেন।

জানা যায়, ২০২১ সালে সাহেরখালী উচ্চ বিদ্যালয়ের ৭ম শ্রেণির শিক্ষার্থী ইউনুস ক্লাসের মধ্যে গোলযোগ করায় তার বিষয়ে তৎকালিন প্রধান শিক্ষক নাদেরুজ্জামান আজাদকে অবহিত করে শিক্ষক আবু ইউসুফ। তখন প্রধান শিক্ষক ওই ছাত্রকে ডেকে শাসন করেন। এরপর থেকে শিক্ষক আবু ইউসুফকে কোথাও দেখলেই গালি-গালাজ এবং হুমকি দিতো ওই ছাত্র। সর্বশেষ রবিবার বিকেল ৪টায় স্কুল থেকে বাড়ি ফেরার পথে ওই শিক্ষকের পথ গতিরোধ করে সাবেক ছাত্র ইউনুসসহ আরো কয়েকজন। এসময় আবু ইউসুফের উপর তারা হামলা করে। সঙ্গে সঙ্গে বিষয়টি বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক নাদেরুজ্জামান আজাদকে অবহিত করে তার বাড়ি থেকে ফেরার পথে আবারও বিকেল সাড়ে ৫টার দিকে হামলা করে তারা। সর্বশেষ সন্ধ্যা সাড়ে ৭টায় সাবেক ছাত্র ইউনুস ও তার বাবা নুরুল হক, ভাই ইলিয়াছ, মা রোকেয়া এবং বোন তানজিনাসহ আরো কয়েকজন মিলে ওই শিক্ষকের বাড়িতে গিয়ে কুপিয়ে মারাত্মকভাবে জখম করে। এসময় আবু ইউসুফকে বাঁচাতে গিয়ে আহত হন তার ছোট ভাই মো. ইউনুছ। পরে শিক্ষক আবু ইউসুফকে উদ্ধার করে মিরসরাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করানো হয়। শারীরিক অবস্থার অবনতি হলে রবিবার রাতে চমেক হাসপাতালে পাঠানো হয়। বর্তমানে তিনি সেখানে চিকিৎসাধীন রয়েছেন।

শিক্ষক আবু ইউসুফের ভাই ইউনুছ বলেন, দুই বছর আগে শাসনের জের ধরে এ হামলা চালিয়েছে অভিযুক্ত ইউনুস। গতকাল বিকেল ৪টা থেকে তারা দফায় দফায় আমার ভাইয়ের উপর হামলা চালিয়েছে। শেষ পর্যন্ত সন্ধ্যায় বাড়িতে এসে ভাইকে কুপিয়ে জখম করে। এসময় তাকে বাঁচাতে গেলে তারা আমাকেও জখম করে। এ ঘটনায় থানায় অভিযোগ দায়েরের প্রস্তুতি চলছে।

সাহেরখালী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মেজবাউল হক বলেন, মাত্র কয়েকদিন আগে আমি সাহেরখালী উচ্চ বিদ্যালয়ে প্রধান শিক্ষকের দায়িত্ব গ্রহণ করেছি। যতটুকু জেনেছি ২০২১ সালে ইউনুস নামে ওই ছাত্র ক্লাসে গোলযোগ করায় তাকে শাসন করা হয়। ওই ঘটনার জেরে রবিবার শিক্ষক আবু ইউসুফের উপর হামলার ঘটনা ঘটেছে। হামলার প্রতিবাদে বিদ্যালয় ম্যানেজিং কমিটির সঙ্গে আলোচনা করে দোষীদের শাস্তির দাবিতে কর্মসূচি পালন করা হবে।

মিরসরাই থানার অফিসার ইনচার্জ মো. কবির হোসেন বলেন, হাইতকান্দিতে মারামারির ঘটনা শুনেছি। হামলায় আহতরা হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন। এ বিষয়ে থানায় অভিযোগ দিলে তদন্তসাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।