মোঃ আলামিন ইসলাম কয়রা :

হাজার বছরের পুরনো ঐতিহাসিক জনপদগুলোর মধ্যে অন্যতম খুলনার কয়রা। ঐতিহ্যের অজস্র নিদর্শন ছড়িয়ে আছে কয়রার গ্রাম থেকে গ্রামান্তরে। তেমনি এক ঐতিহ্য কয়রার উত্তর বেদকাশি ইউনিয়নের খালাস খাঁ দীঘি। কারো মতে কাশির দীঘি বা দীঘির পাড়, আবার কারো কাছে খালাস খাঁ, কারো কাছে বেদকাশির ৩৮ বিঘা নামে দীঘিটি পরিচিত। তবে প্রাচীন কালের এই দীঘিটি এলাকায় দীঘির পাড় নামে বেশ পরিচিতি লাভ করেছে। শত বছরের প্রাচীন রূপকথার ইতিহাস ও ঐতিহ্য বহন করে দীঘিটি। তবে এর ইতিহাস নিয়ে রয়েছে মতপার্থক্য। দীঘির নামকরণে রয়েছে চমকপ্রদ প্রাচীন কাহিনী।

৩৮ বিঘা জমির উপর নির্মাণ করা হয়েছিল এ দীঘিটি। বর্তমানে এই দীঘিটি সংকুচিত হয়ে এর পরিমাণ দাঁড়িয়েছে প্রায় ২০ বিঘায়। এটি এলাকার প্রাচীন ঐতিহাসিক নিদর্শন বলে প্রবীনরা জানান। দীঘিটিকে এক নজরে দেখার জন্য বছরের প্রায় প্রতিদিন উৎসুক মানুষ ছুটে আসেন দুর দুরান্ত থেকে। অনেকের কাছে রহস্য ঘেরা এই দীঘিটি।

এলাকা ঘুরে প্রবীণদের সাথে কথা বলে জানা যায়, উপজেলার মধ্যে অন্যতম ইউনিয়ন উত্তর বেদকাশি। শুরু থেকে ১৯৬০ পূর্ব পর্যন্ত ছিলো বিশাল আয়তনের। সূদুর দক্ষিণ বেদকাশী থেকে বর্তমান কয়রা মৌজা পর্যন্ত। নাম ছিলো বেদকাশি ইউনিয়ন। কয়রা উপজেলা সদর থেকে ৪ কিলোমিটার দূরে উত্তর বেদকাশি ইউনিয়নের সুন্দরবন কোলঘেষা শাকবাড়িয়া নদী অপর পাশে কপোতাক্ষ নদী মাঝে বেদকাশি কলেজিয়েট স্কুলের সামনে অবস্থিত এ খালাস খাঁ দীঘি।