মোঃ ইসমাঈল হোসেন, বগুড়া সদর প্রতিনিধিঃ

বগুড়া শিবগঞ্জ উপজেলায় ১২টি ইউনিয়ন ও ১টি পৌরসভার কৃষক-কৃষাণী ও উদ্যোক্তাদের নিয়ে উত্তম কৃষি চর্চা(Good Agricultural practices-GAP) সার্টিফিকেশন প্রশিক্ষণ বিষয়ক কার্যক্রম অনুষ্ঠিত হয়েছে।রবিবার (৩০শে-জুন)দিনব্যাপী শিবগঞ্জ উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে এই প্রশিক্ষণ কার্যক্রম অনুষ্ঠিত হয়।

দিনব্যাপী উপজেলা কৃষি অফিসের প্রশিক্ষণ মিলনায়তনে এ প্রশিক্ষণের আয়োজন করা হয়।বিশ্বব্যাংকের সহযোগিতায় ২০২৩-২৪ অর্থবছরে প্রোগ্রাম অন এগ্রিকালচারাল এন্ড রুরাল ট্রান্সফরমেশন ফর নিউট্রিশন, এন্টারপ্রেনরশিপ এন্ড রেসিলিয়েন্স ইন বাংলাদেশ (পার্টনার) প্রোগ্রামের আওতায় উপজেলার ৫০ জন কৃষক ও কৃষাণী এ প্রশিক্ষণে অংশ নেন।
শিবগঞ্জ উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মোঃ আল মুজাহিদ সরকারের সার্বিক তত্ত্বাবধানে-প্রশিক্ষক হিসেবে ছিলেন কৃষিবিদ মোঃ ইসমাইল হোসেন উপ-পরিচালক, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর-বগুড়া অঞ্চল বগুড়া। এছাড়াও ছিলেন শিবগঞ্জ উপজেলার অতিরিক্ত কৃষি অফিসার মোসলেমা আক্তার, কৃষি সম্প্রসারণ অফিসার শাহ মোঃ আপেল মাহমুদসহ অন্যান্য কর্মকর্তা বৃন্দ। মানব দেহের জন্য নিরাপদ ও গুনগতমান সম্পন্ন কৃষি ফসল উৎপাদন, বিপণনসহ পণ্যের ব্যান্ডিং নিয়ে বিস্তর আলোচনা করেন প্রশিক্ষকরা। প্রশিক্ষণ শেষে কৃষকদের মাঝে GPA সার্টিফিকেট প্রদান করা হয়।