নাহিদুল ইসলাম ফাহিম, রাজবাড়ী ঃ

রাজবাড়ীতে ঢাকার রাজবাড়ীতে অবসরপ্রাপ্ত ও চাকরিচ্যুত বিডিআর সদস্যদের মানববন্ধন, চাকরি ফিরে পেতে চান চাকরিচ্যুতরা সীমান্তরক্ষী বাহিনীর সদর দপ্তরে বিডিয়ার হত্যাকান্ডের সুষ্ঠু তদন্ত ও চাকরিচ্যুত বিডিআর সদস্যেদের চাকরিতে পুনর্বহালের দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) বেলা ১১ টার দিকে রাজবাড়ী জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে চাকরিচ্যুত ও অবসরপ্রাপ্ত বিডিআর সদস্যরা এ আয়োজন করেন। মানববন্ধন শেষে জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি প্রদান করা হয়।

এতে বক্তব্য দেন, বিডিআর কল্যাণ পরিষদের জেলা সমন্বয়ক সাজ্জাদ হোসেন, ল্যান্স নায়েক আমিরুল ইসলাম, মিজানুর রহমান, মো. উজ্জল বিশ্বাস, সিপাহী মো. শফিকুল ইসলাম, মো. জব্বার শেখ, আবুল কালাম আজাদসহ অন্যান্য বিডিআর সদস্য ও তাদের পরিবারের সদস্যরা।

এসময় বক্তারা বলেন, ২০০৯ সালে ঢাকার পিলখানায় সীমান্তরক্ষী বাহিনীর সদর দপ্তরে যে দুই বাহিনীর যে সংঘর্ষ হয়, তৎকালীন সরকার এক বিশেষ আদালতের মাধ্যমে বিচার করে হাজার হাজার বিডিআর সদস্যদের চাকরিচ্যুত করে এবং তাদের বিভিন্ন শাস্তির ব্যবস্থা করে।
ওটা ছিল একটা প্রহসনের বিচার। যেখানে লোক সাজিয়ে মিথ্যে মামলা দিয়ে আমাদের হাজার হাজার সৈনিকদের চাকরিচ্যুত করে তাদের জেলে পাঠিয়েছিল। আমরা এসব ঘটনার নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি। সেখানে বিডিআর বাহিনী ছাড়া অন্য কারও কোনো বিচার করা হয় নি। তাই আমরা চাই যে, সেই ঘটনায় সামরিক কর্মকর্তা যারা ছিলেন, তাদের বিচারের কাঠগড়ায় দাঁড় করানো হোক এবং সুষ্ঠু বিচার নিশ্চিত করা হোক। এই বাহিনীর মেজর সুজাউদ্দিন যদি ওই ঘটনায় চাকতি ত্যাগ করে পুনরায় চাকরিতে যুক্ত হতে পারেন, তাহলে সৈনিকেরা কেন তা পারবে না। এসময় বক্তারা চাকরিচ্যুত জোয়ান সদস্যদেরকে চাকরিতে পুনর্বহালের জোর দাবি জানান।

মানববন্ধন শেষে তারা রাজবাড়ী জেলা প্রশাসকের মাধ্যমে অন্তবর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা বরাবর এ সংক্রান্ত একটি স্মারকলিপি প্রদান করেন।