হারুনুর রশিদ হাবিবুল্লাহ্, স্টাফ রিপোর্টারঃ

“স্মার্ট বাংলাদেশের প্রত্যয়, দূর্যোগ প্রস্তুতি সবসময়” এ প্রতিপাদ্য সামনে রেখে সিরাজগঞ্জে পালিত হয় জাতীয় দূর্যোগ প্রস্তুতি দিবস।

দূর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর ও ত্রাণ মন্ত্রণালয়ের সার্বিক ব্যবস্থাপনা ও জেলা প্রশাসনের আয়োজনে এবং এসসিভিসি প্রকল্প মানব মুক্তি সংস্থা ( এমএমএস) এর সহযোগিতায় শুক্রবার (১০ ডিসেম্বর) সকাল ১০ টায় সিরাজগঞ্জ জেলা প্রশাসক কার্যালয়ের সামনে হতে র‍্যালী প্রদর্শন শেষে শহিদ একে শামসুদ্দিন সম্মেলন কক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এ অনুষ্ঠানের সভাপতিত্ব করেন এবং প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, জেলা প্রশাসক মীর মোহাম্মদ মাহবুবুর রহমান।

তিনি তার বক্তব্যে বলেন, জলবায়ু পরিবর্তনের প্রভাবে সারাবিশ্বেই দূর্যোগের প্রবণতা বেড়েছে। দূর্যোগ মোকাবেলায় যথা সময়ে যথাযথ প্রস্তুতি নিলে দূর্যোগের ঝুঁকি হ্রাস করে জানমালের ক্ষয়-ক্ষতি অনেকাংশে কমিয়ে আনা সম্ভব। রাস্তার ধারে তালগাছ সহ অন্যান্য গাছ লাগাতে হবে। এজন্য সকলের সহযোগিতা করতে হবে। স্মার্ট বাংলাদেশ গড়ে তুলতে দুর্যোগ সহনীয় ব্যবস্থা গড়ে তুলছে সরকার। বন্যা প্রবণ এলাকা বাংলাদেশের আশ্রয় কেন্দ্র মুজিব কেল্লা সহ নানা ব্যবস্থা গ্রহণ করছে। দূর্যোগ মোকাবেলায় বাংলাদেশ বহিবিশ্বে রোলমডেল বিবেচিত হলেও ভূমিকম্প সহ অন্যান্য দূর্যোগে পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়নের জন্য প্রয়োজনীতা রয়েছে। এজন্য জাতীয় পর্যায়ে দিবসটি উদযাপন করা হয়।
অনুষ্ঠানে সন্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এবং বক্তব্যে রাখেন, অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ হান্নান মিয়া, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ রিয়াজ উদ্দিন, এনডিসি মোঃ রিদওয়ান আহমেদ রাফি, সহকারি কমিশনার ও বিজ্ঞ জেলা ম্যাজিষ্ট্রেট মোঃ রাশেদ হোসাইন, সিরাজগঞ্জ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উপ-পরিচালক মোঃ ফরহাদ হোসেন, ব্র্যাক জেলা সমন্বয়কারী, মোঃ রইস উদ্দিন, মানবমুক্তি সংস্থার নির্বাহী পরিচালক মোঃ হাবিবুল্লাহ বাহার , সুখ এনজিওর নির্বাহী পরিচালক মোঃ আনোয়ার হোসেন প্রমুখ।

অনুষ্ঠানের সঞ্চালনা করেন, জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা আখতারুজ্জামান।

এসময়ে আরো বাংলাদেশ রেডক্রিসেন্ট সোসাইটি সিরাজগঞ্জ ইউনিটের কর্মকর্তা মোঃ তাজুল ইসলাম তাজ, এনডিপি’র প্রতিবন্ধকতা ও শিক্ষা কর্মসূচির উপ-ব্যবস্থাপক শিপন চন্দ্র নাগ, ইউপিজির আর এম মাসুদ রানা, আরবান ডেভেলপমেন্ট প্রোগ্রামের ফিল্ড কোঅর্ডিনেটর মোঃ শাহজাহান মিয়া, ব্র্যাক সামাজিক ক্ষমতায়ন ও আইনি সুরক্ষা কর্মসূচি এসোসিয়েটস অফিসার’ মোঃ মাসুদ রানা সহ প্রিন্ট ও ইলেকট্রনিকস মিডিয়ার সাংবাদিকবৃন্দ, বিভিন্ন নারী সংগঠনের প্রতিনিধি, সরকারী বিভিন্ন দপ্তরের কর্মকর্তা -কর্মচারীরা, সিরাজগঞ্জ কালেক্টর স্কুল এন্ড কলেজের শিক্ষার্থীরা সহ অন্য শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।