মোঃ ফিরোজ আহমেদ, নওগাঁ জেলা প্রতিনিধিঃ

আসন্ন ঈদুল আজহাকে সামনে রেখে কোরবানির জন্য প্রস্তুত করা সবচেয়ে বড় গরুর সন্ধান মিলেছে নওগাঁর আত্রাই উপজেলার সাহেবগঞ্জ গ্রামের ফিরোজ হোসেনের খামারে। আদর করে তার নাম রাখা হয়েছে ‘সম্রাট’। কালো-সাদা রঙের মিশ্রণে ফ্রিজিয়ান জাতের গরুটির ওজন প্রায় ৩৫ মণ। লম্বায় ৮ ফুট ও উচ্চতায় ৫.৫ ফুট। তার বয়স প্রায় ৪০ মাস।
পাঁচুপুর ইউনিয়নের সাহেবগঞ্জ গ্রামের নূরুল ইসলামের ছেলে ফিরোজ। পেশায় তিনি একজন ব্যবসায়ী। ব্যবসার পাশাপাশি ১৫ বছর আগে ছোট পরিসরে একটি গরুর খামার করেন তিনি। এখন তার খামারে রয়েছে ছোট-বড় মিলে ১০ টি গরু। প্রায় সাড়ে তিন বছর আগে তার খামারে জন্ম হয় ফ্রিজিয়ান জাতের একটি ষাঁড় বাছুর। আর তখনই আদর করে গরুটির নাম রাখা হয় ‘সম্রাট’। সময়ের ব্যবধানে এখন সে বিশাল আকারের ষাঁড় গরু। বিশালাকার সম্রাটকে দেখতে প্রতিবেশীসহ বিভিন্ন গ্রাম থেকে প্রতিদিন লোকজন ছুটে আসছে।

প্রতিবেশী আবদার হোসেন বলেন, আমার জানা মতে সম্রাটই এ উপজেলার সব চাইতে বড় গরু। আশা করছি গরুটি বিক্রি করে মালিক যেন ন্যায্যমূল্য পাবেন।
খামার মালিক ফিরোজ বলেন, আমি গরুটিকে অনেক কষ্ট করে আমার সন্তানের মতো করে লালন-পালন করেছি। উপজেলা প্রাণিসম্পদ দফতরের পরামর্শে কোনো ক্ষতিকর ওষুধ ব্যবহার ছাড়াই দেশীয় খাবার খাইয়েছি। এখন সম্রাটের ওজন হয়েছে প্রায় ৩৫ মণ। তার দাম চাচ্ছি ১৫ লাখ টাকা। তিনি আরো বলেন, গরুর খাবারের পেছনে প্রচুর টাকা খরচ হয়, তাই সিদ্ধান্ত নিয়েছি এ বছরই গরুটা বিক্রি করব। তিনি আশা করছেন খামার থেকেই সম্রাটকে ভালো দামে বিক্রি করতে পারবেন।