রাজবাড়ী প্রতিনিধিঃ
“ এক ডোজ এইচপিভি টিকা নিন, জরায়ুমুখ ক্যান্সার রুখে দিন” এই প্রতিপাদ্য ধারণ করে রাজবাড়ীতে জেলা পর্যায়ে মাসব্যাপী এইচপিভি ভ্যাকসিনেশন কার্যক্রম শুরু আগামি ১৮ অক্টোবর ।
ভ্যাকসিনেশন উপলক্ষে রাজবাড়ীতে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে । জেলা সিভিল সার্জনের উদ্যোগে (৯ অক্টোবর ) সোমবার দুপুর সাড়ে ১২ টায় জেলা সিভিল সার্জনের সম্মেলন কক্ষে এই সংবাদ সম্মেলনের অনুষ্ঠিত হয় ।
সংবাদ সম্মেলনে বক্তব্য দেন জেলা সিভিল সার্জন মোহাম্মদ ইব্রাহিম টিটন, সিভিল সার্জন অফিস মেডিকেল অফিসার আব্দুল গাফফার, রাজবাড়ী প্রেসক্লাবের সভাপতি খান মোহাম্মদ জহুরুল হক,  ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক জাহাঙ্গীর হোসেন ।
এসময় সিভিল সার্জন মোহাম্মদ ইব্রাহিম টিটন বলেন, ক্যান্সারজনিত কারণে যত নারীর মৃত্যু হয় তার মধ্যে জরায়ুমুখ ক্যান্সারে আক্রান্ত মৃত্যুর সংখ্যা সর্বোচ্চ দ্বিতীয়। এই রোগ প্রতিরোধে সারা দেশে ভ্যাকসিনেশন কার্যক্রম শুরু হয়েছে। প্রথমে ঢাকা বিভাগে এই টিকা প্রদান করা হবে। ঢাকা বিভাগের অংশ হিসেবে রাজবাড়ীতে আগামি ১৫ অক্টোবর হতে এই টিকা প্রদান কার্যক্রম শুরু হবে। যা চলবে মাস ব্যাপী।
তিনি আরও বলেন, ৫ম হতে ৯ম শ্রণীর প্রায় ৬০ হাজার পাঁচশত নারী শিক্ষার্থীদের বিদ্যালয়ে গিয়ে বিনামূল্যে এই টিকা প্রদান করা হবে। একই বয়সের যারা শিক্ষা প্রতিষ্ঠানের বাইরে থাকবে তারাও এই টিকা প্রদানের আওতায় আসবে। স্বাস্থ্য অধিদপ্তরের ওয়েবসাইট (www.vaxepi.gov.bd) আবেদন করে এই টিকা নেওয়া যাবে। তবে যাদের জরায়ুমুখে সামান্য ভাইরাস প্রবেশ করেছে তাদের শরীরে এই টিকা কার্যকর হবে না।