রাজবাড়ী জেলাঃ
রাজবাড়ীর পাংশায় খাদ্য পণ্যে নিষিদ্ধ উপকরণ মিশ্রন করার অভিযোগে দুটি বেকারীকে জরিমানা করা হয়েছে। ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের উদ্যোগে এই অভিযান চালানো হয়।
অভিযান পরিচালনা করেন ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক কাজী রকিবুল হাসান। এতে সহযোগিতা করেন জেলা আনসার ব্যাটালিয়নের সহকারী প্লাটুন কমান্ডার (এপিসি) মো. মনোয়ার হোসেন, পাংশা উপজেলা স্বাস্থ্য পরিদর্শক তৈয়বুর রহমান।
ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর সূত্রে জানা যায়, জনস্বার্থে নিয়মিত জেলার বিভিন্ন স্থানে তদারকি কার্যক্রম পরিচালনা করা হয়। তদারকি কার্যক্রমের সময় পাংশা উপজেলার মৈশালা বাজার ও বড়গাছী বাসস্ট্যান্ড এলাকায় বিভিন্ন নিত্য-প্রয়োজনীয় পণ্যের দোকান, বেকারী এবং খাদ্যপণ্য সামগ্রী উৎপাদনকারী ও বিক্রয়কারী প্রতিষ্ঠানসহ বাজারের বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানে তদারকি করা হয়। নিষিদ্ধ পণ্যের উৎপাদন ও বিক্রয়রোধ, অবৈধ প্রক্রিয়ায় পণ্য উৎপাদন ও প্রক্রিয়াকরণ রোধসহ, মেয়াদ উত্তীর্ণ পণ্য এবং অননুমোদিত ও অবৈধ পণ্য বিক্রয় না করাসহ ধার্য্যকৃত মূল্যের অধিক মূল্যে পণ্য বিক্রয় না করার বিষয়ে সংশ্লিষ্ট সকলকে সতর্ক করা হয়। সরকারি বিধিবিধান মেনে ক্রয়-বিক্রয় করার জন্য সতর্ক করা হয়। উপস্থিত সর্বসাধারণের মাঝে সচেতনতামূলক লিফলেট ও প্রচারপত্র বিতরণ করা হয়। এসময় ভোক্তা-অধিকার সংরক্ষণ আইনের ৪২ ও ৪৩ ধারার ভঙ্গ করার দুটি প্রতিষ্ঠানকে জরিমানা আরোপ ও আদায় করা হয়। খাদ্য পণ্যে নিষিদ্ধ দ্রব্যের মিশ্রণ ও অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্য পণ্য উৎপাদন ও সংরক্ষণ করার অপরাধে পাংশা উপজেলার মৈশালা বাজারের আলী হোসেন বেকারীকে ১৫ হাজার টাকা জরিমানা করা হয়। এছাড়া খাদ্য পণ্যে নিষিদ্ধ দ্রব্যের মিশ্রণ করার অভিযোগে বড়গাছি বাসস্ট্যান্ডে মিজান বেকারীকে চার হাজার টাকা জরিমানা করা হয়।
অভিযানের সত্যতা নিশ্চিত করেছেন ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক কাজী রকিবুল হাসান। তিনি বলেন, সকাল সাড়ে ১১টা থেকে বিকেল ৩টা পর্যন্ত এই অভিযান চালানো হয়েছে। জনস্বার্থে অভিযান নিয়মিত চলমান থাকবে।