রাজবাড়ী প্রতিনিধিঃ
রাজবাড়ীর বালিয়াকান্দি উপজেলার বহরপুর ইউনিয়নের বাঘুটিয়া গ্রামে একটি সিসা তৈরির কারখানাকে জরিমানা, মালামাল জব্দ ও কারখানাটি অপসারণ করার নির্দেশ দিয়েছেন ভ্রাম্যমান আদালত।
১৫ ই অক্টোবর রোববার দুপুরে এই অভিযান পরিচালনা করা হয়।
ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন বালিয়াকান্দি উপজেলার সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট হাসিবুল হাসান। অভিযানে সহযোগিতা করেন বালিয়াকান্দি থানার উপপরিদর্শক (এসআই) রাশেদুল ইসলাম। অভিযানে কারখানা মালিককে ৫০ হাজার টাকা জরিমানা, বহনযোগ্য মালামাল জব্দ ও আগামী চারদিনের মধ্যে কারখানাটি অপসারণ করার নির্দেশ দেওয়া হয়েছে।
ভ্রাম্যমান আদালত ও প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়, প্রায় মাস দেড়েক আগে বাঘুটিয়া জমি ভাড়া নিয়ে এই কারখানাটি স্থাপন করা হয়। কারখানার মালিক শহিদুল ইসলাম। শহিদুলের বাড়ি নওগাঁয়। কারখানাটির দুইপাশে বিল। জনবসতি নেই। সাধারণত রাত ১০টার পর কাজ শুরু করা হতো। ২০ থেকে ২৫জন শ্রমিক কারখানায় কাজ করতেন। একটানা ভোর পর্যন্ত কাজ চালানো হতো। পুরোনো ব্যাটারি জ্বালিয়ে সীসা তৈরি করা হতো। এতে করে ধোঁয়ায় এলাকার মানুষ, গবাদীপশু ও মাঠের ফসলের ক্ষতি হচ্ছিলো। এঘটনায় স্থানীয় কয়েকজন উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে অভিযোগ করেন। সত্যতা যাচাইয়ের পর অভিযান পরিচালনা করা হয়।
ভ্রাম্যমান আদালতের সত্যতা নিশ্চিত করেছেন সহকারী কমিশনার হাসিবুল হাসান। তিনি বলেন, এধরণের কারখানা করার জন্য পরিবেশ অধিদপ্তর থেকে অনুমতি নেওয়াসহ বিভিন্ন প্রক্রিয়া অবলম্বন করতে হয়। কিন্তু কোনো নিয়মই মানা হয়নি। আগেও তারা ঢাকার কেরানীগঞ্জে এই কারখানা চালিয়ে ছিল। সেখানে তাদের জরিমানা করা হয়। এরপর বালিয়াকান্দি এসে কারখানা স্থাপন করে। জনস্বার্থ বিবেচনা করে অভিযান পরিচালনা করা হয়