মোঃ ফিরোজ আহমেদ, নওগাঁ জেলা প্রতিনিধিঃ

নওগাঁর আত্রাইে অশ্রু জলে দেবি শ্যামাকে বিদায় দিলেন ভক্তরা৷
উৎসব শেষে ১৪ নভেম্বর ২০২৩ মঙ্গলবার বেকেল ৫,২০ মিঃ শ্যামাকালি প্রতিমাকে বিসর্জনের মধ্য দিয়ে শেষ হয়েছে সনাতন ধর্মাবলম্বীদের উৎসব শ্যামা বড় কালি পূজা।

বিসর্জনের দিনে আত্রাইয়ের বান্দাইখাড়া কালিতলা কালি মন্দিরে সকাল থেকে শুরু হয় ভক্তদের আরাধনা।দেবী শ্যমার পায়ে ছোয়ানো সিঁদুরে স্বামীর মঙ্গল কামনায় সিঁদুর খেলায় মেতে ওঠে সধবা মেয়েরা।

এসময় সনাতন ধর্মাবলম্বীদের মাঝে অন্যরকম আবেগ ও মন খারাপ করা এক অনুভূতির সৃষ্টি হয়। কারণ, শ্যামা মায়ের ফিরে যাওয়া। অপেক্ষায় থাকতে হবে আরও একটি বছর।

মঙ্গলবার বিকেল ৫,২০ মিঃ নওগাঁর আত্রাইয়ের বান্দাইখাড়া শ্যামা কালি প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শুরু হয় বিসর্জন কার্যক্রম।

এসময় রীতি অনুযায়ী প্রতিমাকে ঢাক-ঢোল ও বাদ্যের তালে তালে,মন্ত্রপাঠের মধ্য দিয়ে আত্রাই নদীতে বিসর্জনের মধ্য দিয়ে বিদায় জানানো হয় দেবি শ্যামাকালি মাকে । এসময় প্রতিমা বিসর্জনপর দৃশ্য দেখতে আত্রাই নদীতে ভীড় করেন হাজার হাজার অসংখ্য মানুষ।

নির্বিঘ্নে বিসর্জন সম্পন্ন করতে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা গ্রহন করে আইনশৃংখলা রক্ষাকারী বাহিনী।এসব মণ্ডপে নির্বিঘ্নে উৎসব উদযাপনের জন্য প্রশাসনের পক্ষ থেকে নেওয়া হয়েছিলো কঠোর নিরাপত্তা ব্যবস্থা । এর ফলে কোন অনাকাঙ্খিত ঘটনা ছাড়াই নিবিঘ্নে অনুষ্ঠিত হয়েছে শ্যামাকালি পূজার মহা উৎসব ।