মোহাম্মদ আলী উত্তরাঞ্চল প্রতিনিধি:

আগামী ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সাড়া দেশের ন্যায় দিনাজপুর, নওগাঁ, জয়পুরহাট, গাইবান্ধা ও বগুড়ায় আওয়ামীলীগের দলীয় মনোনয়ন দেয়া হয়েছে ২৬ জনকে।

গতকাল রোববার বিকেল ৪টায় ঢাকার বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের দলের মনোনীত প্রার্থীদের এই নাম ঘোষণা করেন। নতুন ও পুরোনো মিলিয়ে মনোনয়ন দেয়া হয়েছে বলেও জানান ওবায়দুল কাদের। এছাড়াও জনপ্রিয়তা ও নতুন নেতৃত্ব বিকাশের কথা মাথায় রেখে তরুণদের মনোনয়ন দেয়া হয়েছে।

আওয়ামীলীগের দলীয় মনোনয়নে নৌকা প্রতীক পেলেন যারা তারা হলেন:- দিনাজপুর-১ আসনে মনোরঞ্জন শীল গোপাল, দিনাজপুর-২ আসনে খালিদ মাহমুদ চৌধুরী, দিনাজপুর-৩ আসনে ইকবালুর রহিম, দিনাজপুর-৪ আসনে আবুল হাসান মাহমুদ আলী, দিনাজপুর-৫ আসনে মোস্তাফিজুর রহমান ফিজার, দিনাজপুর-৬ আসনে শিবলী সাদিক নৌকা প্রতীক পেয়েছেন।

নওগাঁ-১ আসন থেকে সাধন চন্দ্র মজুমদার, নওগাঁ-২ আসনে শহিদুজ্জামান সরকার, নওগাঁ-৩ আসনে সৌরেন্দ্র নাথ চক্রবর্তী, নওগাঁ-৪ আসনে মো.নাহিদ মোর্শেদ, নওগাঁ-৫ আসনে নিজাম উদ্দিন জলিল, নওগাঁ-৬ আসনে আনোয়ার হোসেন হেলাল নৌকা প্রতীক পেয়েছেন।

জয়পুরহাট-১ আসনে সামছুল আলম দুদু, জয়পুরহাট-২ আসনে আবু সাঈদ আল মাহমুদ স্বপন এমপি নৌকার টিকিট পেয়েছেন।

গাইবান্ধা-১ আসনে আফরোজা বারী,গাইবান্ধা-২ আসনে মাহাবুব আরা বেগম গিনি, গাইবান্ধা-৩ আসনে উম্মে কুলসুম স্মৃতি, গাইবান্ধা-৪ আসনে আবুল কালাম আজদ, গাইবান্ধা-৫ আসনে মাহমুদ হাসান রিপন আওয়ামীলীগের দলীয় মনোনয়ন পেয়েছেন।

অপরদিকে, বগুড়া-১ আসনে শাহাদারা মান্নান শিল্পী, বগুড়া-২ আসনে তৌহিদুর রহমান মানিক, বগুড়া-৩ আসনে সিরাজুল ইসলাম খান রাজু, বগুড়া-৪ আসনে হেলাল উদ্দিন কবিরাজ, বগুড়া-৫ আসনে মজিবুর রহমান মজনু, বগুড়া-৬ আসনে রাগেবুল আহসান রিপু ও বগুড়া-৭ আসনে ডা.মোস্তাফা আলম নান্নু নৌকা প্রতীক পেয়েছেন।

গত বুধবার (১৫ নভেম্বর)প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করেন। সিইসি জানান, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ হবে ২০২৪ সালের ৭ জানুয়ারি। মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ৩০ নভেম্বর, মনোনয়নপত্র বাছাই ১ থেকে ৪ ডিসেম্বর। রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল দায়ের ৬ থেকে ১৫ ডিসেম্বর। প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১৭ ডিসেম্বর আর প্রতীক বরাদ্দ ১৮ ডিসেম্বর। প্রচারণা শুরু হবে ১৮ ডিসেম্বর থেকে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত আর ভোট গ্রহণ হবে ৭ জানুয়ারি-২৪.