রাজবাড়ী প্রতিনিধিঃ
রাজবাড়ীতে মঙ্গলবার (১২ ডিসেম্বর) দুপুরে দুটি দোকানকে জরিমানা করা হয়েছে। ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের উদ্যোগে শহরের বড় বাজারে এই অভিযান চালানো হয়।
প্রতিষ্ঠান তিনটি হলো মেসার্স সরদার ভ্যারাইটিজ স্টোর ও ওহী ভ্যারাইটিজ। ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক কাজী রকিবুল হাসানের নেতৃত্বে এই অভিযান চালানো হয়। এতে সহযোগিতা করে পুলিশ লাইন্সের সহকারী উপপরিদর্শক (এএসআই) বিষ্ণু রায় ও জেলা স্বাস্থ্য পরিদর্শক সূর্য কুমার প্রামাণিক।
ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর সূত্রে জানা যায়, তদারকি কার্যক্রম পরিচালনাকালে বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানে বিভিন্ন পণ্যের পাইকারী ও খুচরা প্রতিষ্ঠানে তদারকি কার্যক্রম পরিচালনা করা হয়। বাজার তদারকি কার্যক্রম পরিচালনাকালে নির্ধারিত নিত্য পণ্যের মূল্য যথাযথভাবে বিক্রয় সঠিকতা যাচাইসহ ব্যবসায়ীদের মূল্য তালিকা দৃশ্যমান স্থানে প্রদর্শন ও প্রতিদিন হালনাগাদকরণ, ক্রয় রশিদ সংরক্ষণ এবং ন্যায্য মূল্যে পণ্যসামগ্রী বিক্রয় করার নির্দেশনা প্রদান করা হয় এবং নিষিদ্ধ পণ্যের বিক্রয়রোধ, মেয়াদ উত্তীর্ণ পণ্য এবং অননুমোদিত ও অবৈধ পণ্য বিক্রয় না করার বিষয়ে সংশ্লিষ্ট সকলকে সতর্ক করা হয়। রাজবাড়ী শহরের পাটবাজার ও শ্রীপুর বাজারে অভিযান চালানো হয়।

সকাল সাড়ে ১১টায় শুরু করা অভিযান সম্পন্ন হয় দুপুর পৌনে ৩টায়। অভিযানে মেয়াদোত্তীর্ণ পন্য বিক্রয়ের উদ্দেশ্যে সংরক্ষণ করার অপরাধে পাট বাজারের সরদার ভ্যারাইটিজ স্টোরকে তিনহাজার টাকা এবং শ্রীপুর বাজারের পণ্যের মূল্য তালিকা যথাযথ ভাবে প্রদর্শণ না করা ও মেয়াদোত্তীর্ণ পন্য বিক্রয়ের উদ্দেশ্যে সংরক্ষণ করার অপরাধে ওহী ভ্যারাইটিজ স্টোরকে এক হাজার পাঁচশ টাকা জরিমানা করা হয়।

ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক কাজী রকিবুল হাসান বলেন, দুটি ব্যবসা প্রতিষ্ঠানকে মোট সাড়ে তিন হাজার টাকা জরিমানা করা হয়েছে। জনস্বার্থে অভিযান চলমান থাকবে।