এম এস শ্রাবণ মাহমুদ স্টাফ রিপোর্টারঃ

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে রাঙামাটি-২৯৯ আসনে আওয়ামীলীগের প্রার্থী দীপংকর তালুকদার নৌকা প্রতীকে ২লক্ষ ৭১হাজার ৩৭৩ ভোট পেয়ে আনুষ্ঠানিক ভাবে নির্বাচিত হয়েছেন তিনি।

অন্যদিকে তার নিকটতম প্রতিদ্বন্দী সাংস্কৃতিক মুক্তি জোটের প্রার্থী অমর কুমার দে ছড়ি (লাঠি) প্রতীকে পেয়েছেন ৪,৯৬৫ ভোট, তৃণমূল বিএনপি’র মিজানুর রহমান সোনালি আশ প্রতীকে পেয়েছেন, ২,৬৯৩ ভোট।
(০৭ জানুয়ারি)২০২৪খ্রিঃ রাত ১০টায় ২১৩টি কেন্দ্রের ফলাফল ঘোষণা করেন জেলা রিটার্নিং কর্মকর্তা মোশারফ হোসেন খান।

তিনি আরো জানান, নির্বাচনী আইন অনুযায়ী-প্রদত্ত ভোটের আট ভাগের এক ভাগ না পেলে ওই প্রার্থীর জামানত বাজেয়াপ্ত হয়। ফলে রাঙামাটি-২৯৯ আসনে সাংস্কৃতিক মুক্তি জোটের প্রার্থী অমর কুমার দে ছড়ি (লাঠি) প্রতীকে ও তৃণমূল বিএনপি’র মিজানুর রহমান সোনালি আশ প্রতীকে আট ভাগের এক ভাগ ভোট না পাওয়ায় তাদের জামানত হারিয়েছেন।
প্রদত্ত ভোটের আট ভাগের এক ভাগ বা তার বেশি ভোট পেলে জামানত হিসেবে রাখা ২৫ হাজার টাকা ফেরত দেয়া হয়।

এর আগে, রোববার (০৭ জানুয়ারি) সকাল ০৮:০০টা হতে বিকেল ০৪:০০টা পর্যন্ত সারা দেশে জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়।
২১৩টি ভোটকেন্দ্রে অনুষ্ঠিত রাঙামাটি-২৯৯ আসনে নির্বাচনে লড়েছেন ৩ জন প্রার্থী। আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী দীপংকর তালুকদার ২১৩ কেন্দ্রের মধ্যে ১৩৭টি কেন্দ্রের ঘোষণা অনুযায়ী পেয়েছেন নৌকা: ২,৭১,৩৭৩ ভোট।
অন্যদিকে সাংস্কৃতিক মুক্তি জোটের প্রার্থী অমর কুমার দে পেয়েছেন ৪,৯৬৫ ভোট।
তৃণমূল বিএনপি’র মিজানুর রহমান পেয়েছেন, ২,৬৯৩ ভোট।

দুর্গম পাহাড়ের এই ১৮টি ভোটকেন্দ্রে হেলিকপ্টারের মাধ্যমে ও দীর্ঘপথ পায়ে হেটে নির্বাচনী সরঞ্জাম ও নির্বাচন কর্মীদের যেতে হয়েছে ।
১৮টি ভোটকেন্দ্রের মধ্যে বাঘাইছড়িতে ৫টি, বরকল উপজেলায় ২টি, জুরাছড়ি উপজেলায় ৮ টি ও বিলাইছড়ি উপজেলায় ৩টি।
উল্লেখ্য, বাংলাদেশ নির্বাচন কমিশনের হালনাগাদ তথ্যানুযায়ী এ রাঙামাটি-২৯৯ আসনের মোট ভোটার ৪,৭৪,৪৫৪ জন । এর মধ্যে পুরুষ ২,৪৭,৪১৬ ও মহিলা ২,২৭,০৩৬ জন। রাঙ্গামাটির ১০টি উপজেলার ২১৩টি কেন্দ্রের ১ হাজার ১২১টি ভোটকক্ষে ভোট গ্রহন হয়েছে।