মেনহাজুল ইসলাম তারেক, দিনাজপুর জেলা প্রতিনিধি:

দিনাজপুরের পার্বতীপুরে বিশ্ব ‘মা’ দিবস পালন উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। দিবসটি উপলক্ষে উপজেলা প্রশাসন ও উপজেলা মহিলা বিষয়ক দপ্তরের আয়োজনে আজ রবিবার (১২ মে) সকালে উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
এতে সভাপতিত্ব করেন সহকারী কমিশনার (ভূমি) খালিদ বিন মনসুর, উত্তরবঙ্গ শিশু উন্নয়ন প্রকল্পের সহকারী শিক্ষিকা শিউলি হাসদা’র সঞ্চালনায় দিবসটির উপর গুরুত্বারোপ করে বক্তব্য রাখেন, পার্বতীপুর মডেল থানার এস আই জসিম উদ্দিন, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা আনিসুর রহমান, উপজেলা ডেভলেপমেন্ট ফ্যাসিলেটিটর আখতার আহসান ও ইউসিইএসডিও পার্বতীপুর উপজেলা কোর্ডিনেটর সুরাইয়া হক বসুনিয়া প্রমুখ।
সভাপতির বক্তব্যে সহকারী কমিশনার বলেন, প্রতিবছর মে মাসের দ্বিতীয় রবিবার ‘বিশ্ব মা দিবস’ পালিত হয়। সেই হিসেবে আজ ১২ মে বিশ্ব মা দিবস। বাংলাদেশ সহ বিশ্বের প্রায় সব দেশেই দিবসটি পালিত হয়ে আসছে। কবির ভাষায়- ‘মা কথাটি ছোট্ট অতি কিন্তু জেনো ভাই, ইহার চেয়ে নাম যে মধুর ত্রিভূবনে নাই’। সত্য ন্যায়ের ধর্ম থাকুক মাথার পরে আজি, অন্তরে মা থাকুক মম ঝরুক হে রাজি। ‘মা’ ছোট্ট একটি শব্দ কিন্তু পৃথিবীর সবচেয়ে মধুরতম ডাক। ছোট্ট এ শব্দের অতলে লুকানো থাকে গভীর মমতা আর অকৃত্রিম ভালোবাসা। তাইতো মমতাময়ী মায়ের সম্মানে প্রতি বছর মে মাসের দ্বিতীয় রবিবার দিবসটি পালন করা হয়। তবে অনেকের মতে মাকে ভালোবাসা ও শ্রদ্ধা জানাতে কোনো দিনক্ষণ প্রয়োজন হয় না। মায়ের প্রতি প্রতিদিনই সন্তানের ভালোবাসা থাকে।