মোঃ আল-আমিন ইসলাম, কয়রা (খুলনা) প্রতিনিধিঃ

‘স্মার্ট ভূমি সেবায় স্মার্ট নাগরিক’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে খুলনার কয়রা উপজেলায় নানা আয়োজনে পালিত হলো স্মার্ট ভূমিসেবা সপ্তাহ-২০২৪।
শনিবার (৮ জুন) সকাল ১১টায় কয়রা উপজেলা ভূমি অফিসের আয়োজনে সপ্তাহব্যাপী ভূমিসেবা কার্যক্রমের উদ্বোধন করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা বি এম তারিক উজ জামান।
এর আগে ভূমিসেবা সপ্তাহ উপলক্ষে উপজেলা চত্ত্বর থেকে একটি র‍্যালি বের হয়। পরে উপজেলা পরিষদের হল রুমে জনসচেতনতামূলক সভা অনুষ্ঠিত হয়।
সভায় উপজেলা নির্বাহী কর্মকর্তা বি এম তারিক উজ জামান বলেন, দেশ এখন স্মার্ট হচ্ছে। এখন কোনো কাজের জন্য দপ্তরে দপ্তরে গিয়ে হয়রানি হতে হয় না। সেবা সপ্তাহ চলাকালে সেবাগ্রহীতারা হয়রানি ও ভোগান্তিমুক্তভাবে ভূমি সংক্রান্ত যেকোনো সেবা গ্রহণ করতে পারবেন।
অনলাইনেই হাতের কাছেই সকল সেবা পাওয়া যায়। আগে জমির খতিয়ান, নামজারিসহ সকল কাজের জন্য জনগণকে অনেক সময় ও অর্থ ব্যয় করতে হতো। অনেকেই প্রতারিত হতো। কিন্তু এখন ঘরে বসেই কম সময়ে কোনো রকম ঝামেলা ছাড়াই স্মার্টলি ভূমির যাবতীয় কাজ করা যায়। বর্তমান ভূমিসেবা স্মার্ট ভূমিসেবায় পরিণত হয়েছে।
এ সময় উপস্থিত ছিলেন, কয়রা উপজেলা উপ সহকারী ইউনিয়ন ভূমি কর্মকর্তা গৌরপদ মন্ডল, চারুচন্দ্র মন্ডল, উপজেলা ভূমি অফিসের নাজির মো. মুমিনুল ইসলাম, উপজেলা ভূমি অফিসের সার্ভেয়ার মো. হাদিসুর রহমান, সায়রাত সহকারী সুজন বিশ্বাস প্রমুখ।
সপ্তাহব্যাপী চলমান এই ভূমিসেবা সপ্তাহে অনলাইনের মাধ্যমে ভূমি উন্নয়ন কর প্রদান, ই-নামজারির আবেদন গ্রহণ, অনলাইনে ডিসিআর ও খতিয়ান প্রদান, বিবিধ মোকদ্দমার আবদেন গ্রহণ এবং ভূমি সংক্রান্ত যে কোনো পরামর্শ প্রদান করা হবে।

আপনি যে খবরগুলো মিস করেছেন