মো. নাহিদুল ইসলাম ফাহিম, রাজবাড়ী :

রাজবাড়ীতে বৃহস্পতিবার (১ আগষ্ট) সকাল থেকে চলাচল শুরু হয়েছে স্বল্প দূরত্বে চলাচলকারী যাত্রীবাহী ট্রেন। বাংলাদেশ রেলওয়ে কতৃপক্ষের নির্দেশনা অনুযায়ী কারফিউ শিথিল থাকা সময়টাতে বিভিন্ন লোকাল, মেইল ও কমিউটার ট্রেন চলাচল করেছে। রেলওয়ে সূত্রে জানা যায় দুই- তিনদিন পর থেকেই আন্তঃনগর ট্রেন শুরু হতে পারে।

কোটা সংস্কার আন্দোলনকে ঘিরে সংঘাতের কারণে ১৮ জুলাই দুপুর থেকে সারা দেশে ট্রেন চলাচল বন্ধ হয়ে যায়। এরপর সরকারের উচ্চপর্যায়ের নির্দেশনার ভিত্তিতে রেল কর্তৃপক্ষ অনির্দিষ্টকালের জন্য সারা দেশে ট্রেন চলাচল বন্ধ ঘোষণা করে। ১৩ দিন বন্ধ থাকার পর বৃহস্পতিবার থেকে স্বল্প দূরত্বের ট্রেনগুলোর চলাচল শুরু হয়েছে।

রাজবাড়ীতে রেলওয়ে স্টেশন সূত্রে জানা যায়, রাজবাড়ীতে  লোকাল ও মেইল ট্রেন চলাচল শুরু হয়েছে। তবে পূর্ণাঙ্গ শিডিউলে চলছে না ট্রেনগুলো। যতটুকু সময় চলছে, সেখানেও রয়েছে কিছুটা শিডিউল পরিবর্তন। শিডিউলে কিছুটা পরিবর্তন এনে বৃহস্পতিবার সকালে ৬ টার পরিবর্তে সাড়ে ৬ টায় ভাঙ্গা-রাজবাড়ী-ভাটিয়াপাড়া এক্সপ্রেস মেইল ট্রেনটি ফরিদপুরের ভাঙ্গা স্টেশনের উদ্দেশ্যে ছেড়ে যায়। এর পরপরই সোয়া ৬ টার পরিবর্তে পৌনে ৭ টায় লোকাল শাটল ট্রেনটি রাজবাড়ী থেকে গোয়ালন্দ ঘাটের উদ্দেশ্যে ছেড়ে যায়। গোয়ালন্দ ঘাট থেকে ঘুরে এসে সকাল সোয়া ৮ টার পরিবর্তে সাড়ে ৮ টায় লোকাল শাটল ট্রেনটি রাজবাড়ী থেকে পোড়াদহ’র উদ্দেশ্যে ছেড়ে যায় এবং ফরিদপুরের ভাঙ্গা থেকে ঘুরে এসে ১০ টা ১০ মিনিটের পরিবর্তে সাড়ে ১০ টায় ভাঙ্গা-রাজবাড়ী-ভাটিয়াপাড়া এক্সপ্রেস ট্রেনটি গোপালগঞ্জের ভাটিয়াপাড়া স্টেশনের উদ্দেশ্যে ছেড়ে যায়। স্বাভাবিক সময়ের শিডিউলে ট্রেন দুটির পরবর্তীতে রাজবাড়ী স্টেশন থেকে একই গন্তব্যের আবার ছেড়ে যাওয়ার কথা থাকলেও নতুন শিডিউলে তা যাবে না।

রাজবাড়ী রেলওয়ে স্টেশনের কার্যরত স্টেশন মাস্টার তনময় দত্ত বলেন, নির্দেশনা অনুসারে রাজবাড়ীতে বৃহস্পতিবার (১ আগষ্ট) থেকে স্বল্প দূরত্বে চলাচলকারী যাত্রীবাহী লোকাল শাটল ট্রেন ও ভাঙ্গা-রাজবাড়ী-ভাটিয়াপাড়া এক্সপ্রেস মেইল ট্রেন দুটি চলাচল করতে শুরু করেছে। তবে পরবর্তী নির্দেশনা আসার আগ পর্যন্ত শিডিউল কিছুটা পরিবর্তন করে নতুন সময়ে ট্রেন দুটি চলাচল করবে।